whatsapp channel

যৌবন ফুটবে টগবগ করে, চেনা ফলের অচেনা গুণ জানলে চমকে যাবেন

দৈনন্দিন জীবনে ফল (Fruit) খাওয়ার উপকারিতা অনেক। বিশেষ করে বর্তমানে জীবনযাত্রার মান যেভাবে পরিবর্তন হচ্ছে, এখন সুস্থ থাকতে পুষ্টিকর খাবারের সঙ্গে সঙ্গে ফল খাওয়াটাও জরুরি। মানুষের হাতে সময় কমছে ক্রমশ।…

Nirajana Nag

Nirajana Nag

দৈনন্দিন জীবনে ফল (Fruit) খাওয়ার উপকারিতা অনেক। বিশেষ করে বর্তমানে জীবনযাত্রার মান যেভাবে পরিবর্তন হচ্ছে, এখন সুস্থ থাকতে পুষ্টিকর খাবারের সঙ্গে সঙ্গে ফল খাওয়াটাও জরুরি। মানুষের হাতে সময় কমছে ক্রমশ। কাজে ব্যস্ত হয়ে পড়ছেন সকলেই। খাওয়া, ঘুম কোনোটাই হচ্ছে না রুটিন মেনে। আর এর প্রভাব পড়ছে স্বাস্থ্যে। এর মধ্যেই অকাল বার্ধক্য দেখা দিতে শুরু করেছে অনেকের। তারুণ্য ধরে রাখতে ভরসা রাখুন ফলেই। এই প্রতিবেদনে সন্ধান থাকছে এমন একটি চেনা পরিচিত ফলের যার গুণাবলী জানলে অবাক হয়ে যাবেন।

ফলটি হল নোনা (Sugar Apple)। আকারে গড়নে একে আতার তুতো ভাইও বলা যায়। কারণ নোনা ফলটি দেখতে একেবারে আতার মতোই। তবে আকারে অনেকটাই ছোট। সেই সঙ্গে পুষ্টিগুণে ভরা এই ফল। জানিয়ে রাখি, সুপার ফুডের তালিকায় রয়েছে নোনা ফল। এতে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন এবং মিনারেলস। শরীরে শক্তি বৃদ্ধি করে নোনা ফলের জুস। নিয়মিত এই ফলের রস খেলে শারীরিক এবং মানসিক ক্লান্তি দূর হয়।

নোনায় রয়েছে অ্যান্টি এজিং উপাদান। নিয়মিত এই ফলের রস ত্বকের বলিরেখা দূর করে। ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায় এই নোনা ফল। পাশাপাশি এই ফল খাওয়া চুলের জন্যও খুব উপকারী। চুলের স্বাস্থ্যের জন্য এই ফল বড় চমক দেখায়। এই ফলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা রক্তে শর্করার পরিমাণ কমায়। তাই যাদের রক্তে শর্করার মাত্রা বেশি, তারা নিয়মিত নোনা ফলের রস খেতে পারেন।

নোনা ফল জয়েন্টের ফোলাভাব কমায়। পেশির ফোলা ভাব কমাতে সাহায্য করে এই ফল। নোনা ফলের জুস যদি নিয়মিত পান করা যায় বা এই ফল রোজ একটি করে খাওয়া যায় তাহলে বাতের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। আতার মতো এই ফলটি আকারে ছোট হলেও এর মধ্যে থাকা পুষ্টি গুণ একে বিশেষ করে তুলেছে। তাই যদি তারুণ্য ধরে রাখতে চান তবে রোজকার খাবারের সঙ্গে যোগ করতেই পারেন নোনা ফল।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই