Hoop News

Weather Forecast: কয়েকঘন্টা পরেই প্রবল কালবৈশাখী জেলায় জেলায়, আবহাওয়ার বড় আপডেট

মার্চের শুরুতেই শীত যেন উধাও হয়েছে বাংলা থেকে। যদিও ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে থেকে শীতের ফিকে হওয়ার প্রভাব দেখা গিয়েছিল রাজ্যের বুকে, তাও অকাল বৃষ্টি শীতের আমেজ কিছুটা ধরে রেখেছিল দক্ষিণবঙ্গে। তাই বসন্তের শুরুতেও পারদ পতন অব্যহত ছিল বাংলায়। তবে সেই সুখ যে এবার এই বছরের জন্য শেষ হতে চলেছে, তাতে কোনো সন্দেহ নেই। কারণ ইতিমধ্যে পারদের অঙ্কটা বাড়ছে জেলায় জেলায়। একইসঙ্গে সকাল-সন্ধ্যে শীতের আমেজও উধাও হচ্ছে একটু একটু করে।

ইতিমধ্যে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, আজ থেকে রাজ্যের একাধিক জেলায় থাকছে বৃষ্টির ভ্রুকুটি। তার কারণ হল একজোড়া অক্ষরেখা। হাওয়া অফিস জানিয়েছে যে দুটির মধ্যে একটি বিস্তৃত রয়েছে ওড়িশা থেকে সিকিম পর্যন্ত এবং অন্যটি পশ্চিমে মারাঠাওয়াড়া থেকে কর্নাটক পর্যন্ত বিস্তৃত। এছাড়াও আগামী বুধবার থেকে ফের এন্ট্রি নিচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা। তাই আজ থেকে আগামী কয়েকদিন একাধিক রাজ্যের পাশাপাশি ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গেও। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ কালবৈশাখী ঝড় ও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সকাল থেকেই মেঘাচ্ছন্ন পরিষ্কার থাকবে শহরের আকাশ। বিকেলের দিকে মেঘ ঘনিয়ে তৈরি হবে দুর্যোগ পরিস্থিতি। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আলিপুর থেকে প্রাপ্ত দিয়েছে রিপোর্ট অনুযায়ী, আজ কালবৈশাখী ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া ও হুগলি জেলায়। এর মধ্যে কিছু জেলায় শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়াও বীরভূম ও মুর্শিদাবাদে ঝড় হতে পারে আজ। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও চিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে আগামী বুধবার অবধি এমনই দুর্যোগের পরিস্থিতি তৈরি হবে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। সেই সঙ্গে দিনের বেলায় পাল্লা দিয়ে বাড়বে পারদের অঙ্ক।

● উত্তরবঙ্গের আবহাওয়া: এদিকে আজ দক্ষিণবঙ্গে বৃষ্টি হলেও উত্তরবঙ্গের কোনো জেলায় নেই বৃষ্টিপাতের পূর্বাভাস। আজ মোটের উপর শুস্ক আবহাওয়া থাকবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায়। হাওয়া অফিস জানিয়েছে যে আগামীকাল থেকে রবিবার অবধি ঝড়বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গের জেলাগুলিতে।

Related Articles