Finance News

Government Scheme: স্বচ্ছ ভারত গড়তে নয়া উদ‍্যোগ, ১২,০০০ টাকার সঙ্গে দারুণ সুবিধা দিচ্ছে সরকার

স্বচ্ছ ভারত যোজনার উপরে বরাবর জোর দিতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। স্বচ্ছতা অভিযানের জন‍্য গ্রামে গ্রামে শৌচালয় তৈরির উপরে জোর দেওয়া হচ্ছে। প্রতিটি গ্রামের প্রতিটি ঘরে ঘরে যাতে শৌচালয়ের বন্দোবস্ত থাকে তার জন‍্য এবার শৌচালয় প্রকল্পেরও (Free Sauchalay Scheme) ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। তৃতীয় বারের জন‍্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েই একগুচ্ছ নতুন ঘোষণা করেছেন মোদী। তার মধ‍্যেই অন‍্যতম হল শৌচালয় প্রকল্পে। এই প্রকল্পে গ্রামের মানুষ বিনামূল‍্যে শৌচালয় পাওয়ার পাশাপাশি পেয়ে যাবেন ১২,০০০ টাকার অর্থ সাহায‍্যও।

কারা কারা পাবেন এই নতুন শৌচালয় প্রকল্পের সুবিধা, কীভাবে আবেদন করবেন, কী কী নথিপত্র লাগবে প্রকল্পে আবেদন করার জন‍্য সব তথ‍্য জানার জন‍্য প্রতিবেদনটি পুরোটা পড়ুন।

শৌচালয় প্রকল্পে আবেদনের জন‍্য প্রয়োজনীয় যোগ‍্যতা

প্রকল্পে আবেদনের জন‍্য আবেদনকারীদের ভারতের গ্রামীণ এলাকার বাসিন্দা হতে হবে।

আবেদনকারীর বয়স হতে হবে অন্ততপক্ষে ১৮ বছর।

পরিবারের কোনো সদস‍্যের মাসিক আয় ১০,০০০ টাকার বেশি হলে চলবে না।

পরিবারের কোনো সদস‍্যের সরকারি চাকরি থাকলে চলবে না।

পরিবারের কোনো সদস‍্য আয়করদাতা হলে চলবে না।

আবেদনের জন‍্য প্রয়োজনীয় নথিপত্র
আধার কার্ড
আয়ের শংসাপত্র
জাতিগত শংসাপত্র
ঠিকানা প্রমাণ
প্যান কার্ড
ব্যাঙ্ক অ্যাকাউন্ট পাসবুক
বর্তমান মোবাইল নম্বর
পাসপোর্ট সাইজের ছবি
রেশন কার্ড

আবেদন পদ্ধতি

পোর্টালে রেজিস্ট্রেশনের জন‍্য প্রথমেই অফিশিয়াল ওয়েবসাইটের হোম পেজে আসতে হবে। তারপর নীচে আইএইচএইচএলের জন‍্য আবেদনপত্রের বিকল্পের উপরে ক্লিক করতে হবে। এরপর Citizen Registration অপশনে ক্লিক করলে সিটিজেন রেজিস্ট্রেশন ফর্মটি খুলবে। সেটি পূরণ করার পর সমস্ত প্রয়োজনীয় তথ‍্য স্ক‍্যান করে আপলোড করতে হবে। তারপর সাবমিট অপশনে ক্লিক করতে হবে।

তালিকায় নিজের নাম দেখুন এভাবে

এই প্রকল্পের জন‍্য আবেদন করে থাকলে নিজের নাম তালিকায় দেখার জন‍্য প্রথমে দেখতে চান তাহলে, প্রথমে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট swachhbharatmission.gov.in/sbmcms/index.html-এ যেতে হবে।

Related Articles