Hoop News

HS Exam: উচ্চ মাধ্যমিকের নিয়মে বিরাট বদল, দ্বিতীয় বার পাশের সুযোগ পাবেন পরীক্ষার্থীরা

উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Examination) প্রত্যেকটি শিক্ষার্থীর জীবনের দ্বিতীয় বৃহত্তম পরীক্ষা। ২০২৪ এর দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল প্রকাশ হয়েছে কয়েক মাস আগেই। তারপর থেকে শুরু হয়ে গিয়েছে উচ্চশিক্ষার জন্য ভর্তির আবেদন প্রক্রিয়াও। উল্লেখ্য, ২০২৪ সালে মাধ্যমিক স্তরে শিক্ষা ব্যবস্থায় নতুন কিছু নিয়ম চালু করা হয়েছিল। এবার উচ্চ মাধ্যমিক অর্থাৎ একাদশ এবং দ্বাদশ শ্রেণির সিলেবাসেও আসতে চলেছে বড় বদল। সেমিস্টার নিয়ম চালু হতে চলেছে একাদশ দ্বাদশে।

চালু হচ্ছে সেমিস্টার নিয়ম

এখন থেকে ৪ টি সেমিস্টারে হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। একাদশ এবং দ্বাদশ শ্রেণির সিলেবাসে একাধিক নতুন বিষয় যুক্ত হয়েছে। নিয়ম অনুযায়ী, উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়ে মূলত ৫ টি বিষয়ে প্রাপ্ত নম্বরের উপরে ভিত্তি করে ফলাফল নির্ধারণ করা হয়। বাংলা এবং ইংরেজি বাধ্যতামূলক দুটি বিষয়ে পাশ করতেই হয়। এরপর কোনো পরীক্ষার্থী যদি বাকি ৩ টি বিষয়ের মধ্যে কোনো একটিতে অকৃতকার্য হন এবং ঐচ্ছিক বিষয়ে পাশ করেন তবে ঐচ্ছিক বিষয়টি মূল বিষয়ে চলে আসে।

উচ্চ মাধ্যমিকে পাশের নতুন নিয়ম

তবে কোনো পরীক্ষার্থী যদি নিজের পছন্দের কোনো বিষয়ে অকৃতকার্য হন, তাহলে তিনি ঐচ্ছিক বিষয়ের উপরে ভর করে উচ্চ মাধ্যমিকে উতরে ঠিকই যাবেন, কিন্তু ভবিষ্যতে যে বিষয়টি নিয়ে তিনি পড়তে চেয়েছিলেন সেটি নিয়ে আর তিনি পড়তে পারবেন না ভবিষ্যতে। তবে ২০২৪ শিক্ষাবর্ষ থেকে নতুন নিয়ম অনুযায়ী, অনুত্তীর্ণ বিষয়ে আরেকবার পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন পরীক্ষার্থী।

কী সুবিধা হবে পরীক্ষার্থীদের

নতুন নিয়ম অনুযায়ী, যদি কোনো পরীক্ষার্থী চান তাহলে ঐচ্ছিক বিষয়ের মাধ্যমে উচ্চ মাধ্যমিক পাশ না করে অকৃতকার্য হওয়া বিষয়টিতে পরের বছর আবারো পরীক্ষা দিতে পারবেন। চাইলে উচ্চ মাধ্যমিক পরীক্ষাতেই আবারো বসতে পারবেন। সেক্ষেত্রে যদি কেউ পাশ না করা বিষয়ে আবারো পরীক্ষা দিতে চান তাহলে তাকে নির্দিষ্ট দিনের মধ্যে পূর্বের মার্কশিট জমা দিয়ে একটি বিশেষ আবেদন পত্র জমা দিতে হবে শিক্ষা প্রতিষ্ঠানে। এতে ছাত্রছাত্রীদের ভবিষ্যতে সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।

Related Articles