Hoop News

App Buses: নামমাত্র ভাড়ায় এসি বাসে যাওয়া যাবে শ্রীরামপুর থেকে সল্টলেক, কত ভাড়া জানেন!

সাধারণ মানুষ অ্যাপ নির্ভর গাড়িতে যাতায়াত করতে অনেকটা অভ্যস্ত হয়ে পড়েছেন, এবার কলকাতা ছাড়িয়ে আশেপাশের যে মফস্বল এলাকাগুলিতে এ এলাকাগুলি রয়েছে সেখানেও ঢুকে পড়ল App নির্ভর গাড়ি। আর অতিরিক্ত গরমে এসি গাড়িতে যাতায়াত করারও একটা প্রবণতা বৃদ্ধি পেয়েছে। এবার শ্রীরামপুর থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত নিয়ন্ত্রিত বাস চালু হয়েছে সম্প্রতি।

অতিরিক্ত গরমে নিত্যযাত্রীরা বাইরে বেরোলেই ক্লান্ত হয়ে পড়ছেন, কিন্তু যদি একটু টাকা খরচ করেন, তাহলে কিন্তু আপনি পেয়ে যেতে পারেন অসাধারণ কমফোর্টেবল এসি বাস। শ্রীরামপুর থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত চলবে এবার অ্যাপ নির্ভর এসি বাস। আপনি ভাড়া শুনলে রীতিমতো চমকে যাবেন, গরমেও এত কম খরচে আপনি কমফোর্টেবল ভাবে যাতায়াত করতে পারবেন অ্যাপনির্ভর এসি বাসে চেপে।

অ্যাপনির্ভর বাসের ভাড়া কত?

কি ভাবছেন? এই বাসে চড়তে গেলে আপনাকে অনেকগুলো টাকা পকেট থেকে বার করতে হবে? না, একদমই না, ভাড়া মধ্যবিত্তের নাগালের মধ্যে রয়েছে, মাত্র ৩০ টাকা খরচ করলেই আপনি উঠে পড়তে পারবেন এই দুর্দান্ত এসি বাসে।

অন্য বাস রুটের কর্তৃপক্ষ অভিযোগ জানাচ্ছে

এইরকম পরিস্থিতিতে যে অন্যান্য বেসরকারি বাস রুটের কর্তৃপক্ষ আছেন, তারা অভিযোগ জানিয়েছেন যে তাদের পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে। কারণ তাদের বাস এসি করা নয়, এই গরমের মধ্যে মানুষ এসি বাসে যাতায়াত করাটাই অনেকটা ভালো মনে করছে, আর তাদের ভাড়াও চল্লিশ টাকা। এসি বাসের ভাড়া ৩০ টাকা, সেক্ষেত্রে যাত্রীরা এসি বাসে করে কম খরচে যেতেই বেশি স্বাচ্ছন্দ বোধ করছেন, তাই তো বেসরকারি রুটের বাসে যাত্রীসংখ্যা অনেকটা কমে গেছে একলাফে। এতটাই কম হয়েছে যে ডিজেলের টাকাই উঠছে না, বাসের কর্মীরা পরিবার নিয়ে না খেতে পেয়ে মারা যাবে, বলে জানাচ্ছেন সেই বাস রুটের সংগঠনের সম্পাদক।

এর জন্য কি ব্যবস্থা নেওয়া হচ্ছে?

সংগঠনের তরফ থেকে রাজ্যের মুখ্য সচিব, পরিবহন মন্ত্রী, পরিবহন সচিব, হুগলী জেলা শাসক এবং আঞ্চলিক পরিবহন অধিকর্তাকে ইমেইল পাঠানো হয়েছে এবং তারা জানিয়েছেন, এক জায়গা থেকে যাত্রী তুলে নির্দিষ্ট জায়গায় নামানোর কথা কিন্তু নিয়ম না মেনে সমস্ত বাস স্টপ থেকেই তারা যাত্রী উঠানো নামানো করছেন। যা কিন্তু নিয়মবিরুদ্ধ। তবে পরবর্তীকালে স্নেহাশিস চক্রবর্তী বলেছেন, যে তিনি ওই সংস্থার সঙ্গে কথা বলবেন, বিভিন্ন জায়গায় তাদের ভাড়ার তালিকা দেখবেন।

কোনো কারনে যদি বেসরকারি বাস রুট উঠে যায়, তাহলে কর্পোরেট সংস্থাগুলো ইচ্ছামত তাদের বাসের ভাড়া বাড়িয়ে দেবে। বাসের ন্যূনতম ভাড়া যেখানে ১৪০ টাকা হওয়া উচিত, সেখানে কিভাবে তারা ৩০ টাকায় এতদুর বাতানুকূল ব্যবস্থাসহ যাবতীয় খরচ মিটিয়ে বাস চালাচ্ছে এ প্রশ্ন অনেকের মাথায় ঘুরপাক খাচ্ছে।

Related Articles