Hoop News

বিনামূল্যে যে কোনো বাসে চড়তে পারবেন বাংলার এই নাগরিকরা, যুগান্তকারী সিদ্ধান্ত হাইকোর্টের

রাজ‍্যে গণপরিবহনের সবথেকে সাশ্রয়ী এবং জনপ্রিয় মাধ‍্যম হল সড়ক পরিবহন। রাজ‍্যের এ প্রান্ত থেকে ও প্রান্ত জুড়ে ছড়িয়ে রয়েছে অগুন্তি বাস রুট। এই সমস্ত বাসে সফর ক‍রা পকেটের পক্ষে অত‍্যন্ত সাশ্রয়ী। কাছাকাছি গন্তব‍্যের পক্ষে বাসে সফর তাই সমাজের সব স্তরের মানুষের পক্ষেই সুবিধাজনক। আর এবার বাসে সফর নিয়ে এল এক বড় সুখবর। রাজ‍্যে এইসব যাত্রীদের জন‍্য আর লাগবে না ভাড়া (Bus Fare)। এ বিষয়ে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

কারা পাবেন এই সুবিধা?

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের বেঞ্চের তরফে জানানো হয়েছে, সিলিকোসিস রোগাক্রান্ত ব‍্যক্তিদের সঙ্গে তাদের সঙ্গীদের ক্ষেত্রেও আর লাগবে না বাস ভাড়া। সিলিকোসিস রোগে আক্রান্ত ব‍্যক্তিদের রাস্তাঘাটে চলার জন‍্য একজন সঙ্গীর প্রয়োজন হয়। যাতে তাদের রাস্তাঘাটে কোনো রকম সমস‍্যায় পড়তে না হয়, যাতে তারা ঠিকঠাক সহায়তা পান, সে কথা মাথায় রেখেই এবার এই যুগান্তকারী নির্দেশ দেওয়া হয়েছে কলকাতা হাইকোর্টের তরফে।

কী এই সিলিকোসিস রোগ?

এটি ফুসফুসের একটি দুরারোগ‍্য ব‍্যাধি। এই রোগে আক্রান্ত ব‍্যক্তিরা শারীরিক দিক দিয়ে এতটাই দুর্বল হন যে তারা একা রাস্তাঘাটে চলাফেরা করতে পারেন না। প্রয়োজন হয় এক সঙ্গীর। হাসপাতালে বা রাজ‍্যের কোনো প্রান্তে কোনো দরকারে কিংবা চিকিৎসার কাজে তাদের যাওয়ার প্রয়োজন পড়লে সিলিকোসিস আক্রান্ত ব‍্যক্তিরা যাতে সাহায‍্যের জন‍্য একজন সঙ্গী পায় সে জন‍্য সিলিকোসিস আক্রান্তদের সঙ্গীদেরও কোনো বাস ভাড়া লাগবে না বলে জানিয়েছে কলকাতা হাইকোর্ট‌। এ বিষয়ে জরুরি পদক্ষেপ নেওয়ার জন‍্য রাজ‍্য সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে কলকাতা হাইকোর্টের তরফে। বুধবার স্বাস্থ‍্য ভবনের স্বাস্থ‍্য অধিকর্তার সভাপতিত্বে হওয়া একটি বৈঠকে নির্দেশ দেওয়া হয় হাইকোর্টের তরফে।

সিলিকোসিস আক্রান্ত ব‍্যক্তিদের শণাক্তকরণ

সিলিকোসিস আক্রান্ত ব‍্যক্তিদের শণাক্তকরণের মাপকাঠির বিষয়েও এদিনের বৈঠকে আলোচনা করা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ‍্য, গত বছর সিলিকোসিস আক্রান্ত রোগীদের সিলিকোসিস পেশেন্ট আইডেন্টিটি কার্ড দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। রিপোর্ট অনুযায়ী, এখনো পর্যন্ত ৭৬ জনকে এই কার্ড দিয়েছে রাজ‍্য সরকার। তবে মামলাকারীদের দাবি, বাস্তবে রোগাক্রান্তদের সংখ‍্যাটা আরো বেশি হলেও সরকারি নথিতে সংখ‍্যাটা কম।

Related Articles