Hoop News

Indian Railways: নামমাত্র ভাড়ায় চড়তে পারবেন এসি ট্রেনে, বাংলার জন্য দারুন উপহার ভারতীয় রেলের

প্রতিদিন বিপুল সংখ‍্যক যাত্রীদের পরিষেবা দিয়ে থাকে ভারতীয় রেলওয়ে (Indian Railways)। সমাজের বিভিন্ন শ্রেণির মানুষরা গণ পরিবহনের ক্ষেত্রে ভরসা করেন রেল পরিষেবাকে। তবে যত দিন যাচ্ছে, ভারতীয় রেলে যাত্রী সংখ‍্যাও বাড়ছে লক্ষণীয় ভাবে। এর জন‍্য যাত্রীদের পরিষেবায় যেমন বিঘ্ন ঘটছে তেমনি স্বচ্ছন্দ ভাবে সফর করতে পারছেন না অনেকেই। এমতাবস্থায় ভারতীয় রেলের তরফে যাত্রীদের জন‍্য নেওয়া হল বড় উদ‍্যোগ। নতুন করে দু জোড়া ট্রেন চালু করা হচ্ছে। এই ট্রেনগুলি পশ্চিমবঙ্গের কলকাতা পর্যন্ত দেবে পরিষেবা। সম্পূর্ণ শীততাপনিয়ন্ত্রিত এই ট্রেনগুলির টিকিটের দামও কম রাখা হবে বলে জানা যাচ্ছে।

তালিকায় কোন কোন ট্রেন?

ভারতীয় রেলের তরফে যে দু জোড়া ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলি হল দু জোড়া গরিব রথ এক্সপ্রেস। এই ট্রেনগুলি কিন্তু নতুন নয়। এই দু জোড়া ট্রেন আগেও পরিষেবা দিত। এগুলিকেই ফের নতুন করে চালু করা হয়েছে। ট্রেনগুলিতে মোট ১৮ টি কামরার মধ‍্যে ১৬ টি থাকছে এসি থ্রি টায়ার কামরা এ বাকি দটি লাগেজ।

কবে কবে মিলবে পরিষেবা

জানা যাচ্ছে, এক জোড়া গরিব রথ পরিষেবা দেবে আগরতলা-কলকাতা-আগরতলা। অন‍্য জোড়া ট্রেন চলবে গুয়াহাটি-কলকাতা-গুয়াহাটি রুটে। দুই ট্রেনই উত্তরবঙ্গের মালদা, নিউ জলপাইগুড়িতে স্টপেজ দেবে। ৩ রা জুলাই থেকে পরিষেবা দেবে ১২৫০২ আগরতলা কলকাতা গরিব রথ এক্সপ্রেস। প্রত‍্যেক বুধবার ট্রেনটি আগরতলা থেকে কলকাতা আসবে সকাল ৭:৩৫ মিনিটে। ১২৫০১ কলকাতা আগরতলা ট্রেনটি ৭ ই জুলাই থেকে যাত্রা শুরু করবে। প্রতি রবিবার কলকাতা থেকে রাত ৯:৪০ এ রওনা দেবে।

ট্রেনের সময়সূচী

১২৫১৭ গরিব রথ এক্সপ্রেস কলকাতা থেকে গুয়াহাটি রওনা দেবে ৪ ঠা জুলাই থেকে। প্রতি বৃহস্পতিবার রাত ৯:৪০ এ ছাড়বে ট্রেনটি। ১২৫১৮ ট্রেনটি গুয়াহাটি থেকে রওনা দেবে দু রবিবার। জানা যাচ্ছে, সম্পূর্ণ শীততাপনিয়ন্ত্রিত হওয়া সত্ত্বেও বন্দে ভারত এক্সপ্রেসগুলির থেকে টিকিটের দাম অনেক কম থাকবে এই ট্রেনগুলিতে।

Related Articles