Finance News

বাড়ল দৈনিক মজুরি, বাজেটে দেওয়া প্রতিশ্রুতি মেনে সিভিক ভলান্টিয়ারদের বেতন বৃদ্ধি নবান্নের

আগেই গুঞ্জন শোনা গিয়েছিল, সিভিক ভলান্টিয়ারদের (Civic Volunteer) নাকি বেতন বাড়তে চলেছে। সিভিক ভলান্টিয়ারদের বেতন বাড়িয়ে, সঙ্গে বোনাসও দেওয়া হয়েছিল সরকারের তরফে। আর এবার ভিলেজ সিভিক ভলান্টিয়ারদের জন্যও সুখবর দেওয়া হল সরকারের তরফে। বেতন বাড়ল সিভিক ভলান্টিয়ারদের। সোমবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে নবান্নের তরফে।

সিভিক ভলান্টিয়ারদের বেতন বৃদ্ধি

এর আগেই রাজ্য বাজেটে সিভিক পুলিশ এবং ভিলেজ পুলিশ কর্মীদের বেতন বাড়ানোর কথা জানানো হয়েছিল। রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেছিলেন, সিভিক পুলিশ এবং ভিলেজ সিভিক পুলিশদের বেতন ১০০০ টাকা করে বাড়বে। মূল বেতনও সেক্ষেত্রে বৃদ্ধি পাওয়ার কথা। এবার প্রতিশ্রুতি মতো দৈনিক মজুরি বাড়ল সিভিক ভলান্টিয়ারদের।

বাড়ল দৈনিক মজুরি

রাজ্য সরকারের বিজ্ঞপ্তি অনুযায়ী, ভিলেজ পুলিশ ভলান্টিয়ারদের দৈনিক মজুরি বাড়ানো হয়েছে ৩৪ টাকা। এতদিন দিনে ৩৪৪ টাকা করে ভাতা পেতেন তারা। তা এবার বাড়িয়ে ৩৭৮ টাকা করে দেওয়া হয়েছে। বেতনও বাড়ছে ১০০০ টাকা। উল্লেখ্য, রাজ্য বাজেটে সিভিক ভলান্টিয়ার, ভিলেজ পুলিশ, গ্রিন পুলিশদের বেতন বৃদ্ধির খাতে ১৮০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। দৈনিক মজুরি বৃদ্ধির ফলে অনেক সিভিক ভলান্টিয়াররাই এবার সঞ্চয়ে মন দিতে পারবেন।

কীভাবে চাকরি সিভিক ভলান্টিয়ার পদে

ভিলেজ সিভিক পুলিশের পদে চাকরি করতে গেলে নূন্যতম মাধ্যমিক উত্তীর্ণ হতে হয় প্রার্থীদের। বয়স হতে হবে ২০ থেকে ৩০ এর মধ্যে। এর আগে সিভিক পুলিশ এবং সিভিক ভলান্টিয়াররা অবসরকালীন সময়ে ২-৩ লক্ষ টাকা পেতেন। তা এবার বাড়িয়ে ৫ লক্ষ টাকা করে দেওয়া হয়েছে।

Related Articles