whatsapp channel

RBI: তিনটি বেসরকারি ব্যাঙ্ককে কোটি কোটি টাকার জরিমানা রিজার্ভ ব্যাঙ্কের, চিন্তা বাড়ল গ্রাহকদের

বর্তমান সময়ে জনজীবন দিন দিন হয়ে উঠছে ডিজিটাইজড। আর এই ডিজিটাল যুগে ব্যাঙ্কে না গিয়ে টাকা লেনদেনের বিষয়টি কমবেশি সকলের কাছেই অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। তাই এই ধরণের টাকা লেনদেনের ক্ষেত্রে…

Avatar

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে জনজীবন দিন দিন হয়ে উঠছে ডিজিটাইজড। আর এই ডিজিটাল যুগে ব্যাঙ্কে না গিয়ে টাকা লেনদেনের বিষয়টি কমবেশি সকলের কাছেই অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। তাই এই ধরণের টাকা লেনদেনের ক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্ট থাকাটা খুবই জরুরি একটি বিষয় সকলের কাছেই। বলা যায়, ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রয়োজন সকলেরই পড়ে। সে রোজগারের টাকা সুরক্ষিতভাবে রাখা হোক বা অনলাইনে টাকা লেনদেন কিংবা দূরের কাউকে টাকা ট্রান্সফার করা- এই সমস্ত কাজের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখা ভীষণ জরুরি।

অনেকেই অনেক ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলে থাকেন। আর বিভিন্ন কাজের জন্য সকলকে ব্যাঙ্কে যেতে হয় কমবেশি সকলকেই। সে KYC জমা দেওয়া হোক কিংবা ব্যাঙ্ক থেকে টাকা লেনদেন, নানা কারণে ব্যাঙ্কমুখী হতে হয় গ্রাহকদের। তবে এবার ঋণ ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া সিদ্ধান্ত নিলো ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। যেহেতু ভারতের সব ব্যাঙ্ককে পরিচালনা থেকে শুরু করে তাদের সমস্ত বিষয় নিয়ন্ত্রণ করে রিজার্ভ ব্যাঙ্ক, তাই এবার রিজার্ভ ব্যাঙ্কের এই নির্দেশিকা যে এই ব্যাঙ্কের গ্রাহকদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে, তাতে কোনো সন্দেহের অবকাশ নেই। কারণ তিন ব্যাঙ্ককে জরিমানা আরোপ করেছে রিজার্ভ ব্যাঙ্ক।

● সিটি ব্যাঙ্ক (City Bank): জানা গেছে, এই বেসরকারি ব্যাঙ্ক সম্প্রতি ব্যাংকিং নিয়ন্ত্রণ আইন পালন করেনি। এছাড়াও এই ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্কের অনুমতি ছাড়া আর্থিক পরিষেবাগুলি আউটসোর্সিং ও ব্যাঙ্ক ঝুঁকির ব্যাবস্থাপনা সম্পর্কিত রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ অমান্য করেছিল। এই কারণে এই ব্যাঙ্ককে প্রায় ৫ কোটি টাকা জরিমানা করেছে।

● ব্যাঙ্ক অফ বরোদা(Bank Of Boroda): জানা গেছে, এই ব্যাঙ্ক সেন্ট্রাল রিপোজিটরি অফ লার্জ কমন এক্সপোজার সম্পর্কিত রিজার্ভ ব্যাঙ্কের নিয়মাবলী পালন করেনি। সেই কারণে রিজার্ভ ব্যাঙ্ক এই ব্যাঙ্ককে ৪.৩৪ কোটি টাকা জরিমানা আরোপ করেছে।

● ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক (Indian Overseas Bank): জানা গেছে, সম্প্রতি চেন্নাই-ভিত্তিক পাবলিক সেক্টর এই ব্যাঙ্ক ঋণ ও অগ্রিম এর নিয়মাবলী মানে নি। সেই কারণে রিজার্ভ ব্যাঙ্ক এই ব্যাঙ্ককে ১ কোটি টাকা জরিমানা করেছে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা