Hoop Life

Kitchen Tips: বর্ষার কারণে ময়দায় পোকা গিজগিজ করছে? উপদ্রব কমাতে মেনে চলুন ৫টি টিপস

ময়দার মধ্যে পোকা গিজগিজ করছে? কি করবেন বুঝতে পারছেন না? আমাদের অনেক সময় এই ধরনের নানান রকম সমস্যা দেখা যায়, বিশেষ করে বর্ষাকালে যখন বাইরে স্যাঁতসাতে আবহাওয়া থাকে, তখন এই সমস্যা অনেকখানি বেড়ে যায়, তো যদি নিচের ৫ টি টিপস ফলো করতে পারেন, তাহলে দেখবেন ময়দার কখনো পোকা থাকবে না।

দীর্ঘ গরমের পর অবশেষে বর্ষার আগমন হয়েছে আমাদের দক্ষিণবঙ্গে। ব্যবসা গরমের মাঝেই অবশেষে বৃষ্টির জল মানুষকে অনেকটা আনন্দ দিয়েছে। কিন্তু সবার জন্য একেবারেই আনন্দ নয়, কারণ স্যাঁতসেঁতে আবহাওয়ার অনেক সমস্যা হয়, বিশেষত জামা কাপড় শুকোয় না অথবা রান্নাঘরের বিভিন্ন খাবারের মধ্যে পোকা ধরে যায়।

১) দুটি শুকনো লঙ্কা রাখতে পারেন, যদি দেখেন ময়দায় প্রচুর পরিমাণে পোকা হয়েছে, সেক্ষেত্রে দুটো শুকনো লঙ্কা রাখলে কিন্তু সহজেই পোকা চলে যাবে বা মরে যাবে।

২) ময়দার মধ্যে যদি পোকা গিজগিজ করে তাহলে দুটো তেজপাতা ফেলে রাখতে পারেন, যে কোনো কন্টেইনারে ময়দা রেখে, দুটো তেজপাতা রেখে দিন। তাহলেই দেখবেন আর পোকা আসবে না।

৩) পোকা ধরা ময়দার কৌটোর মধ্যে রেখে দিতে পারেন লবঙ্গ, কারণ লবঙ্গ পোকার উপদ্রব অনেকটা দূর করে দেয়।

৪) কোনো এয়ারটাইট কন্টেনারের ময়দা রেখে দিন, যাতে সহজে পোকামাকড় ভেতরে না ঢুকতে পারে, অনেক সময় কৌটোর উপরের ঢাকা যদি কোন কারণে খোলা থাকে, তাহলে কিন্তু পিঁপড়ে পোকামাকড় সহজেই ঢুকে যেতে পারে এদিকে খেয়াল রাখতে হবে।

৫) সর্বোপরি ভালো জাতের ময়দা কিনতে হবে, যে কোন ব্র্যান্ডের খোলা বাজারে পাওয়া ময়দা কিনবেন না, ভালো ব্র্যান্ডের ময়দা কিনে নিতে হবে, তাহলেই দেখবেন, সহজে পোকা ধরবেনা নষ্ট হবে না।

Related Articles