Hoop Life

Monsoon Skin Care: বর্ষাকালে ত্বকে পড়তে পারে খারাপ প্রভাব, নিজেকে উজ্জ্বল রাখুন ৫টি কৌশলে

বর্ষাকাল মানেই চারিদিকে বৃষ্টি, কাদাজল যেমন বিচ্ছিরি একটা আবহাওয়া ও পরিবেশ তৈরি করে ঠিক তেমনি আপনার ত্বকের উপরেও বর্ষার কুপ্রভাব দেখা যেতে পারে। ত্বকের ওপরে অতিরিক্ত ঘাম হলে ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস, র‍্যাশ, ফুসকুড়ির সংখ্যাও অনেকখানি বেড়ে যেতে পারে। সেক্ষেত্রে তো অনেক খারাপ দেখতে লাগতে পারে, তাই অবশ্য করে কয়েকটি নিয়ম মেনে চলুন দেখবেন আপনার ত্বক কত সুন্দর হয়ে গেছে।

১) মনে রাখতে হবে, ত্বক খুব ভালো করে পরিষ্কার করতে হবে। পরিষ্কার ত্বকের সমস্যা অনেকটা দূরে থাকবে ব্রণ ফুসকুড়ি ইত্যাদি হওয়ার প্রধান কারণ হচ্ছে, ত্বকের মধ্যে অতিরিক্ত ঘাম এবং ময়লা জমে বসে থাকার বাড়িতে থাকা যেকোনো কিছু দিয়ে ত্বক পরিষ্কার করতে পারেন তাছাড়া পাকা পেঁপে, পাকা কলা দিয়ে ত্বক দারুন পরিষ্কার হয়।

২) ত্বকের ওপরে খুব ভালো করে ময়েশ্চারাইজার লাগাতে হবে। যদি নামিদামি প্রোডাক্ট খুঁজে না পান তাহলে নিভিয়া অথবা ভেসলিন কিনতে পারেন।

৩) সানস্ক্রিন লাগাতে কখনো ভুলবেন না। সানস্ক্রিন আপনার ত্বকে সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে অনেকখানি রক্ষা করে। সূর্যের চড়া আলোয় ত্বক একেবারে পুড়ে যায়। বর্ষাকালে আমরা অনেক সময় বৃষ্টির জন্য ছাতা নিয়েই থাকি। কিন্তু মাঝে মাঝে যখন রোদ ওঠে তখন কিন্তু একেবারেই সানস্ক্রিন ছাড়া রোদে যাওয়া উচিত নয়।

৪) সপ্তাহে অন্তত দু’দিন স্ক্রাবিং করুন। চালের গুঁড়ো, কফি পাউডার দুধের মধ্যে মিশিয়ে খুব ভালো করে স্ক্র্যাবিং করুন এবং পরে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। স্ক্রাবিং করলে ত্বকের ওপরে হওয়া ময়লা এবং মৃতকোষ অনেকখানি পরিষ্কার হয়ে যায়।

৫) সপ্তাহে অন্তত একদিন মুখে বাষ্পের ভাপ নিন। গরম জলের মধ্যে কয়েক ফোঁটা ফেলে দিয়ে এই গরম জলের ভাব নিতে পারেন। এছাড়া তোয়ালে গরম জলে ডুবিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিন, দেখবেন কিছুক্ষণ পরে আপনার ত্বক গ্লো করছে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Related Articles