Finance News

Post Office Scheme: ২ বছরে পাবেন ৫ বছরের সমান সুদ, মহিলাদের জন্য দারুন স্কিম পোস্ট অফিসের

প্রত্যেকেই অনেক কষ্ট করে টাকা রোজগার করেন। আর প্রত্যেকেই চান যে এই কষ্ট করে উপার্জিত টাকা থেকে একটু একটু করে সঞ্চয় করতে যেগুলো সুরক্ষিত থাকবে, এবং ভবিষ্যতের জন্য কাজে লাগবে, তাই জন্য অনেকেই ব্যবহার করেন সরকারি ব্যাংক পোস্ট অফিস এবং এল আই সি। কিন্তু বর্তমানে ব্যাংকগুলিতে সুদের পরিমাণ অনেকাংশই কমিয়ে দিচ্ছে, তাই ব্যাংকে টাকা রাখা সমস্যাজনক হয়ে যাচ্ছে।

তাই যদি কোনো রকম ঝুঁকি ছাড়াই নিজের টাকাকে বিনিয়োগ করে একটা মোটা অংকের টাকা সুদ পেতে চান, তার জন্য আপনার জন্য সেরা জায়গা হল পোস্ট অফিস। পোস্ট অফিসে ১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিট করার স্কিমও রয়েছে। যেখানে আপনার বিনিয়োগ করলে আপনি ভালো সুদ পেতে পারেন, তাই আর দেরি না করে চটপট এই স্কিম এর ব্যাপারে দেখে নিন, যেখানে মহিলারা মাত্র দু’বছরে পাঁচ বছরে একটি সমান সুদ পেতে পারেন।

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট স্কিমগুলির মধ্যে ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিট থেকে সব থেকে বেশি আপনি সুদ পেতে পারেন, এখানে সুদ পাবেন ৭.৫০ শতাংশ। আর এই নতুন স্কিমের নাম মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট। এই স্কিমে মহিলারা মোটামুটি হাজার টাকা থেকে বিনিয়োগ করতে পারবেন এবং সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে এই স্কিমে ৫০ হাজার টাকা বিনিয়োগ করলে দু’বছর পরে পেতে পারেন প্রায় আটান্ন হাজার টাকা।

যদি এই স্কিমে ২ লক্ষ টাকা বিনিয়োগ করা হয়, তাহলে ২ বছর পর ২,৩২,০৪৪ টাকা ম্যাচিওরড হবে। অর্থাৎ আপনি মোট ৩২,০৪৪ টাকা সুদ পেতে পারেন। পোস্ট অফিসের এই স্কিমটি শুধুমাত্র মহিলাদের জন্যই হবে। সারা ভারতবর্ষের মহিলারা এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। ১৮ বছরের কম বয়সী মেয়েদের জন্য তাদের বাবা-মা গুরুজন হিসাবে অ্যাকাউন্ট খুলে দিতে পারবেন। তার প্রয়োজন জন্য আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, ফটো, MSSC-এর ফর্ম এবং অন্যান্য প্রয়োজনীয় নথিপত্র।

Related Articles