Finance NewsHoop News

আয়করে ছাড় থেকে চাকরি, বাজেট ঘোষণায় স্বস্তি পাবেন মধ্যবিত্তরা, রয়েছে আরো চমক!

২০২৪ এর লোকসভা নির্বাচনে জিতে তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রীর আসনে বসেছেন নরেন্দ্র মোদী। জোট বেঁধে সরকার গঠন করেছে এনডিএ। আর সরকার গঠনের পরেই প্রথম পূর্ণাঙ্গ বাজেট (Budget) পেশ হতে চলেছে আগামী সপ্তাহে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন পূর্ণাঙ্গ বাজেট প্রকাশ করতে চলেছেন। আর এই বাজেটে বেশ কিছু চমক থাকতে পারে বলে মনে করা হচ্ছে ওয়াকিবহাল মহলের তরফে। মনে করা হচ্ছে, এবারের বাজেটে চাকরিজীবীদের টেক হোম স্যালারি বাড়তে পারে।

আয়করে ছাড়

গুঞ্জন শোনা যাচ্ছে, এবারের বাজেটে আয়করে বদল আসতে পারে। কোনো কোনো করের ক্ষেত্রে আয়ের সীমা ৩ লক্ষ থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হতে পারে। সেক্ষেত্রে ককর কমিয়ে কম আয়ের ব্যক্তিদের খরচ বৃদ্ধির চেষ্টা করা হতে পারে বাজেটে। যদি আয়কর স্ল্যাবে পরিবর্তন আসে তাহলে অনেকে উপকৃত হবেন।

বাড়ি ভাড়ায় ছাড়

মেট্রোপলিটন এলাকায় বাড়ি ভাড়ায় ছাড় মিলতে পারে বলে আশা করা হচ্ছে। এতে করযোগ্য আয় যেমন হ্রাস পাবে তেমন ভাড়া বাড়িতে থাকা ব্যক্তিদের ক্রয়ক্ষমতা বাড়বে।

কর্মসংস্থান বৃদ্ধি

এবারের বাজেটে কর্মসংস্থান নিয়ে বড় ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে। পরিকাঠামো, উৎপাদন, আইটি, গ্রিন এনার্জির মতো বেসরকারি খাতে এবং রেলে চাকরির সুযোগ আরো বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে।

নারী ক্ষমতায়ন

এবারের বাজেটে নারী ক্ষমতায়ন নিয়ে বিশেষ উদ্যোগ নেওয়া হতে পারে বলেও মনে করছে বিশেষজ্ঞ মহল। তেমন হলে ভর্তুকির পাশাপাশি কিছু নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। রান্নার গ্যাস এবং স্বাস্থ্য ক্ষেত্রে ভর্তুকি সহ মহিলাদের ক্ষেত্রে কর ছাড়ের সুযোগও দেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছে গুঞ্জন।

উল্লেখ্য, কেন্দ্রীয় কর্মচারীদের নূন্যতম বেতন শেষ বার বাড়ানো হয়েছিল ২০১৬ সালে। সেবার ৬ হাজার টাকা থেকে বেড়ে ১৮ হাজার টাকা করা হয়েছিল। এবারে এক ধাক্কায় ৮ হাজার টাকা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

Related Articles