Hoop NewsHoop Trending

ভারত-চীন দু’পক্ষেই সমতা রেখে চলতে চাইছে ট্রাম্প, বক্তব্যে মিলল তেমনই ইঙ্গিত

করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে বিভিন্ন সময়ে চিনের বিরুদ্ধে আগ্রাসী মনোভাব প্রকাশ করতে দেখা গেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। বিশ্ব জুড়ে কোভিড ১৯-এর সংক্রমণের দায় বারবার চিনের উপর চাপিয়েছেন ট্রাম্প। পাল্টা দিতে ছাড়েনি চিনও। এবার ভারত ও চিনের মধ্যে চলা সীমান্ত সমস্যা নিয়ে ভারতের পক্ষে মুখ খুলে চিনের বিরুদ্ধে তোগ দাগলেন ট্রাম্প।

অবশ্য দু’দেশের মধ্যে শান্তি ফিরিয়ে আনার লক্ষ্যেই ট্রাম্প ভারতের পক্ষ নিয়েছেন বলে সূত্রের খবর। বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কেইলেঘ ম্যাকেন্যানি জানান, ‘ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তিনি ভারত ও চিনের মানুষদের ভালোবাসেন। তাঁরা যাতে শান্তিতে থাকতে পারেন তারজন্য সম্ভাব্য সবকিছু করতে প্রস্তুত তিনি।’ চিন সীমান্তের সমস্যা নিয়ে ভারতের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট কী ভাবছেন, এ বিষয়ে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে একথা জানান ম্যাকেন্যানি।

এদিকে, বৃহস্পতিবারই সকাল নাগাদ ভারতকে আমেরিকার গুরুত্বপূর্ণ বন্ধু হিসেবে উল্লেখ করে বার্তা দেন হোয়াইট হাউসের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কুডলো। এদিন তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দুজনে খুব ভালো বন্ধু। অন্যদিকে, বুধবারও মার্কিন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেয়ো ভারতকে নিজেদের সহযোগী হিসেবে উল্লেখ করে গুরুত্বপূর্ণ বার্তা দেন। তিনি বলেন, ‘ভারত আমাদের খুব গুরুত্বপূর্ণ সঙ্গী। ভারতের বিদেশমন্ত্রীর সঙ্গে খুব ভালো সম্পর্ক রয়েছে আমার। এর আগে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে একসঙ্গে কাজ করেছি আমরা। চিনের সঙ্গে তাদের দ্বন্দ্ব নিয়েও দিল্লির সঙ্গে কথা হয়েছে।’

whatsapp logo