Finance News

How To Make Money: প্রতিদিন ১৫০ টাকা জমিয়ে ২ কোটি টাকা রিটার্ন পাবেন, দেখে নিন পুরো হিসেব

অবসর যাপনের পরে টাকা কোথায় বিনিয়োগ করবেন কিছু ভেবেছেন? অনেকেই হয়তো ভেবেছেন, কিন্তু অনেকেই খুঁজে বেড়াচ্ছেন এই প্রশ্নের উত্তরটা। এই প্রশ্নের উত্তরই নাকি সবচেয়ে বেশি গুগলে সার্চ করা হয় এক কথায়। কিন্তু এর কোনো সঠিক উত্তর হয় না, মানে আপনি কত টাকা বিনিয়োগ করবেন কতটা ঝুঁকি নিতে পারবেন কতটা সুদের হার হবে, সব কিছুর ওপরেই পুরো ব্যাপারটা নির্ভর করে তবে একটা কথা বলা যেতেই পারে যে অল্প বয়সে আপনি যদি বিনিয়োগ করেন, তাহলে খুব অল্প টাকা বিনিয়োগ করে আপনি অনেক টাকা রোজকার করতে পারবেন, অবসরে তহবিলে যদি মোটা টাকা জমানোর ইচ্ছা থাকে, তাহলে অবশ্যই দেখে নিতে পারেন আমাদের এই প্রতিবেদন।

আপনি যদি প্রতিদিন ১৫০ টাকা করে বিনিয়োগ করতে পারেন, তাহলে আপনি একটা সময় গিয়ে কোটিপতিও হয়ে যেতে পারেন। অন্তত এমনটাই তাই বলা হচ্ছে। এসআইপি ক্যালকুলেটর বলছে আপনি যদি ২৫ বছর বয়সে বিনিয়োগ শুরু করেন, আর ইকুইটি মিউচুয়াল ফান্ডে যদি প্রতিদিন বিনিয়োগ করেন ১৫০ টাকা তাহলে মাসে দিতে হবে ৪৫০০ টাকা, তাহলে ৩২ বছর পর আপনি যা রিটার্ন পাবেন তাতে ৫৭ বছর বয়সেই অবসর নিয়ে নিতে পারবেন।

তবে দেখা যাচ্ছে, ৩২ বছরে গিয়ে বিনিয়োগের টাকা দাঁড়াবে ১৭ লক্ষ ২৮ হাজার টাকা। ১২ শতাংশ বার্ষিক সুদের হারে তাঁর রিটার্ন দাঁড়াবে ২,০২,৯১,৮৩৭ টাকা। এসআইপি (SIP) করতে পারেন তাহলে কিন্তু আরো রিটার্ন বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বিনিয়োগ বিশেষজ্ঞ জিতেন্দ্র সোলাঙ্কির মতে, প্রতি বছর যদি ১০% হারে বিনিয়োগ বাড়াতে পারেন তাহলে আকাশছোঁয়া হারে রিটার্ন পেতে পারেন, আরো কম সময়ের মধ্যে ২ কোটি টাকা রিটার্ন পেয়ে যেতে পারেন।

তাই যদি অবসরে একটা মোটা টাকার তহবিল তৈরি করতে চান, তাহলে এর চেয়ে ভালো অপশন বোধ হয় কিছু হয় না। তবে সব কিছু করার আগে অবশ্যই খোঁজখবর নিয়ে তারপর করবেন। এখানে যা যা বলা হয়েছে সবই বিশেষজ্ঞদের মতামত, কিন্তু তাও নিজের ভবিষ্যৎ নিজেই যখন তৈরি করবেন, তখন অবশ্যই সমস্ত কিছু যাচাই করে নেবেন।

Related Articles