Hoop News

বাংলায় ৭ লক্ষ কাজের সুযোগ! কোটি কোটি টাকার বিনিয়োগ হতেই বড় ঘোষণা রাজ্যের তরফে

বাংলায় বড় বিনিয়োগের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়। কলকাতার লেদার কমপ্লেক্সে (Leather Complex) বিপুল পরিমাণ অর্থের বিনিয়োগের খবর জানিয়েছেন তিনি। এদিন নবান্ন থেকে তিনি ঘোষণা করেন, অন্তত ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ হতে চলেছে লেদার কমপ্লেক্সে। প্রচুর ট্যানারি এবং জুতো তৈরির কারখানা তৈরি হবে বলে জানিয়েছেন আলাপন বন্দ্যোপাধ্যায়।

আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, প্রায় ১৪৭ টি ট্যানারি এবং ১৩৯ টি জুতোর কারখানা তৈরি হবে। সব মিলিয়ে প্রায় ৭ লক্ষ কাজের সুযোগ তৈরি হতে চলেছে এখানে। এলাকার পরিকাঠামোগত উন্নয়নেও জোর দেওয়া হচ্ছে। কলকাতার লেদার কমপ্লেক্সে এই শিল্প উদ্যোগ নিয়ে নতুন করে স্বপ্ন দেখা শুরু করেছেন অনেকেই। লেদার কমপ্লেক্স থেকে সামগ্রী রফতানির উপরেও জোর দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার নবান্নে বৈঠক ডাকা হয়। এদিন সেখানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিল্প দফতরের আধিকারিক এবং একাধিক শিল্পপতিদের নিয়ে বৈঠক হয়। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় যে আলিপুরে হিডকোর তরফে মল তৈরি করা হবে। সাংবাদিক বৈঠকে আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, বিপুল ক্ষমতাসম্পন্ন পানীয় জল সরবরাহ কেন্দ্র তৈরি করা হবে সরকারের তরফে। ট্যানারির কাজে তো বটেই, আশপাশের মানুষদের পানীয় জলের চাহিদাও মেটাবে এই জল সরবরাহ কেন্দ্র। এই কেন্দ্রটি তৈরি করতে প্রায় ৪৭৫ কোটি টাকা ব্যয় হবে বলে জানা গিয়েছে।

আরো জানা যাচ্ছে, আলিপুর মিউজিয়ামের সামনে লেদার এবং কটেজ ইন্ডাস্ট্রি মল তৈরি করবে হিডকোর উদ্যোগে। এই মলে যে সমস্ত সামগ্রী থাকবে তার মধ্যে ৫০ শতাংশই লেদার কমপ্লেক্সে উৎপাদিত হবে। বাকি ৫০ শতাংশের মধ্যে থাকবে বাংলার ক্ষুদ্র শিল্প থেকে উৎপাদিত সামগ্রী। বাংলার এই লেদার কমপ্লেক্সকে কেন্দ্র করে বড়সড় কাজের সুযোগের আশা করা হচ্ছে।

Related Articles