Finance NewsHoop News

High Price: বাজারে আলু কিনতে গিয়ে ঠকছেন না তো? জেনে নিন আলু-পেঁয়াজের আসল দাম

মাসখানেক ধরে মধ্যবিত্তরা বাজারে যাচ্ছেন, আর পকেট ফাঁকা করে চলে আসছেন বড় বড় কোনো জিনিস কিনতে হচ্ছে না, তার আগেই একেবারে পকেট শূন্য হয়ে যাচ্ছে আলু, পিয়াজ, টমেটোর যা দাম একেবারে মাথায় হাত পড়েছে আমজনতার। তবে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দাম নিয়ন্ত্রণের জন্য কড়া বার্তা দিয়েছিলেন, তার জন্য খানিকটা দাম নিয়ন্ত্রণে এসেছিল, তারপর প্রতিনিয়ত বাজারে ঘুরছিল টাস্ক ফোর্স। সোমবার টাস্ক কোর্সের প্রতিনিধিরা বাজারে গিয়ে দেখতে পায় যে আলু, পিঁয়াজের দাম ঠিক কতটা হয়েছে।

কলকাতার বিভিন্ন জায়গাতে টাস্ক ফোর্স হানা দিচ্ছে, আর জানতে চাইছে যে কোথাকার সবজির দাম ঠিক কেমন? একদিকে যেমন আলুর দাম কমছে, আর অন্যদিকে পেঁয়াজের দামেও সিলমোহর দিয়েছে টাস্ক ফোর্স। গত কয়েক মাস ধরে পেঁয়াজের যা দাম, তাতে রীতিমতো দাম শুনেই চোখে জল আসতে শুরু করেছে সাধারণ মানুষের, কলকাতার বাজারগুলিতে পেঁয়াজ পঞ্চাশ টাকা কেজি দরেও বিক্রি হয়েছে, তবে টাস্ক ফোর্স বলছে পেঁয়াজের দাম ৪৫ টাকাই ঠিক।

সাধারণ মানুষ বারবার অভিযোগ করেও দাম নিয়ন্ত্রণে আনতে পারেননি, যেখানে বাজারে নজরদারি করেও দাম কমানোর পরিবর্তে বর্ধিত দামে সীলমোহর পড়েছে, এবার পেঁয়াজের ক্ষেত্রে। এখানে বাজারে নজরদারির ক্ষেত্রে প্রশ্ন উঠেছে যে কিভাবে পেঁয়াজের বর্ধিত দামের ক্ষেত্রে এইভাবে মেনে নেওয়া হল? গত দু মাসে পেঁয়াজের দাম এভাবে একলাফে ২০ থেকে ২৫ টাকা বেড়ে যাওয়াটা কোনোভাবেই স্বাভাবিক ছিল না। তবে ব্যবসায়ীরা দাবি করেছেন যে, পেঁয়াজ কিনতে হচ্ছে, তাছাড়া যে পচা পেঁয়াজগুলো আছে, সেগুলো বাদ দিয়ে দিতে হচ্ছে, তাই তাদের পক্ষে বেশি দামে পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে, অল্প লাভ রেখেই বিক্রি করে দিতে হচ্ছে।

আলুর দাম ঠিক কতটা হওয়া উচিত?

কলকাতার বাজার গুলিতে যদি আলুর দাম প্রায় ৩৪ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। টাস্ক ফোর্স অবশ্যই ৩০ টাকা কেজি দরে আলুর দাম বেঁধে দিয়েছে।

Related Articles