Hoop News

LPG Gas Cylinder: রান্নার গ্যাসের দাম হয়ে গেল অর্ধেক, মধ্যবিত্তদের জন্য স্বস্তির খবর

সকলেই জানি, ভাই বোনের সম্পর্ক অত্যন্ত মধুর, তাই রাখি বন্ধনের ঠিক আগেই একটা বড় পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। এ প্রসঙ্গে জানানো হয়েছে, যে মধ্যপ্রদেশ সরকার লাডলী বেহেন তথা প্রিয় বোনদের জন্য একটা বিরাট উপহার দিতে চলেছে। এ প্রসঙ্গে, প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, যে প্রিয় বোনদের জন্য দারুন উপহার দিতে চলেছে ।

লাডলি বেহেন প্রকল্পে যে সমস্ত মহিলারা রয়েছেন তারা ৪৫০ টাকা এবার গ্যাস সিলিন্ডার পেয়ে যাবেন, প্রসঙ্গত বলা যেতে পারে মধ্যপ্রদেশে এমন গ্যাস সিলিন্ডারের দাম যেখানে ৮৪৭ টাকার, সেখানে বোনেরা এত কমে পাবেন। এখানে সিলিন্ডার প্রতি প্রায় ৩৯৯ টাকা করে খরচ সরকার দেবে মঙ্গলবার মুখ্যমন্ত্রী মোহন যাদবের সভাপতিতে মন্ত্রিসভার বৈঠকে এইরকমই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এবার অর্ধেক দামে মিলবে LPG সিলিন্ডার-

অন্যদিকে নগর উন্নয়ন ও আবাস মন্ত্রী কৈলাসবিজয়বর্গীয় ও মন্ত্রিসভার বৈঠকের পর আরো তথ্য জানিয়েছেন, তিনি বলেন, প্রকল্পের অধীনে আমরা এই প্রকল্পের সমস্ত সুবিধাভোগীকে ৪৫০ টাকায় গ্যাস সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রদান করা হবে। রাজ্য সরকার ৩৯৯ টাকা দেবে। এর জন্য প্রায় ১৬০ কোটি টাকা খরচ হবে।

প্রকল্পের অধীনে যারা রয়েছেন, তাদের প্রতি মাসেই ১২৫০ টাকা করে দেওয়া হয়, এবার রাখি বন্ধনের জন্য অতিরিক্ত ২৫০ টাকা করে বেশি দেওয়া হবে প্রদান করা হবে। “লাডলি বেহেন” যোজনা শুরু করেছিলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। ২০২৩ সালে বিজেপির রেকর্ড জয়ের ক্ষেত্রে এই প্রকল্পটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এদিকে, অঙ্গনওয়াড়ি কর্মীদের জন্যও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে মন্ত্রিসভা। অঙ্গনওয়াড়ি পুষ্টি প্রকল্পের অধীনে, অঙ্গনওয়াড়ির সমস্ত “বেহেন”-দের প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা এবং প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার আওতায় আনা হবে। প্রিমিয়াম রাজ্য সরকার দিয়ে দেবে। এতে উপকৃত হবেন রাজ্যের ৫৭,৩২৪ জন অঙ্গনওয়াড়ি কর্মী।

Related Articles