Hoop News

Indian Railway: ট্রেনের টিকিটে নতুন নিয়ম! জেনারেল টিকিটেও লাগু হবে এই নিয়ম

অসংরক্ষিত টিকিটের ভ্রমণকারী রেলযাত্রীরা এবার বেশ একটা স্বস্তি পাবেন, কারণ জানা যাচ্ছে যে, যাত্রীরা ইউটিএস অর্থাৎ অসংরক্ষিত টিকিটিং সিস্টেমের মাধ্যমে যে কোন জায়গা থেকেই যে কোনো স্টেশন থেকে অসংরক্ষিত টিকিট সহজেই ভোগ করতে পারবেন, তবে শুধুমাত্র স্টেশন চত্বরের বাইরে এই সুবিধা পেয়ে যাবেন। অসংরক্ষিত টিকিটে ভ্রমণকারী রেলযাত্রীরা বেশ স্বস্তি পেতে চলেছেন।

বাড়িতে বসেই যে কোনো স্টেশন থেকে আনরিজার্ভড ও প্ল্যাটফর্ম টিকিট বুক-

জিও-ফেন্সিংয়ের অভ্যন্তরীণ সীমানা ধরে রেখেছে রেলওয়ে। রেলের আধিকারিক সৌরভ কাটারিয়া জানাচ্ছেন রেলের যাত্রীরা বাড়িতে বসেই যে কোনো স্টেশন থেকে আনরিজার্ভড প্লাটফর্ম থেকে বুক করে নিতে পারবেন খুব সহজেই, বিশেষ বিষয় হলো অভ্যন্তরীণ সীমা অব্যাহত থাকবে। স্টেশনের বাইরে এই সুবিধা পাওয়া যাবে।

বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে-

জিও-ফেন্সিংয়ের বাইরের সীমা তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল। বিশেষত্ব হল, আগে জিও ফেন্সিংয়ের বাইরের সীমানা ছিল ৫০ কিলোমিটার। এর আওতায় যে কোনো যাত্রী ৫০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে স্টেশন থেকে অসংরক্ষিত বা প্ল্যাটফর্ম টিকিট কিনতে পারবেন, যাত্রীরা নতুন ব্যবস্থায় এই সমস্ত নিয়মকে একেবারেই তুলে দেওয়া হয়েছে, ইউটিএস এর সাহায্যে স্টেশনের টিকিট উইন্ডোর বাইরে লম্বা লাইন থেকে অনেকটাই স্বস্তি পেতে পারেন নিত্যযাত্রীরা।

পাশাপাশি রেল যাতায়াতও সহজ হবে অনেক। এখন ঘরে বসেই মোবাইল অ্যাপ থেকে সংরক্ষিত টিকিটের মতো অসংরক্ষিত টিকিটও খুব সহজেই কেটে নিতে পারবেন যাত্রীরা তাদের সৌধ সাধারণ মানুষেরই সময় বাঁচবে এমনটা নয় টিকিটের লম্বা লাইনে দাঁড়ানো থেকেও অনেকটা মুক্তি পাবেন।

Related Articles