Finance News

দিনে ১১৫ টাকা করে বিনিয়োগ করেই কোটি টাকা রিটার্ন, দুর্দান্ত লাভজনক LIC-র এই স্কিম

বর্তমানে অর্থ বিনিয়োগের (Investment) একাধিক মাধ্যম উপলব্ধ হয়ে গিয়েছে। বিভিন্ন স্কিমে টাকা বিনিয়োগ করে থাকেন মানুষ। বিভিন্ন হারে রিটার্ন দেওয়া হয় এই সমস্ত স্কিমে। কম সময়ে বেশি রিটার্ন পাওয়ার চাহিদা রয়েছে বরাবরই। সেই চাহিদাকে মাথায় রেখেই প্রচুর স্কিম এসে গিয়েছে বাজারে যেখানে কম সময়েই ডবল হয়ে যায় টাকা। কিন্তু এক্ষেত্রে সুরক্ষা একটি বড় বিষয়। কষ্ট করে অর্জন করা টাকা সুরক্ষিত থাকবে, আবার ভালো রিটার্নও পাওয়া যাবে, এমন স্কিমের খোঁজেই থাকে বেশিরভাগ মানুষ। আর এক্ষেত্রে LIC-র জুড়ি মেলা ভার।

এলআইসি বললেই প্রথমে মাথায় আসে জীবন বিমার কথা। তবে এই প্রতিবেদনে থাকছে এলআইসির মিউচুয়াল ফান্ড এর সুবিধার কথা। এলআইসির মিউচুয়াল ফান্ড গুলির মধ্যে অন্যতম হল এলআইসি এমএফ ইএলএসএস ট্যাক্স সেভার ফান্ড। বিনিয়োগকারীরা প্রচুর রিটার্ন পেয়ে থাকেন এই ফান্ড থেকে। এই ফান্ড থেকে ৩ বছরে বার্ষিক ২৫ শতাংশ, ৫ বছরে বার্ষিক ২২.৪০ শতাংশ হারে পাওয়া গিয়েছে রিটার্ন।

এই ফান্ডে বিগত ৩ বছরের এসআইপি থেকে বার্ষিক রিটার্নের হার রয়েছে ২৫.১৬ শতাংশ, ৫ বছরের এসআইপি থেকে বার্ষিক রিটার্নের হার রয়েছে ২২.৪০ শতাংশ। ১০ বছরের এসআইপি থেকে বার্ষিক রিটার্নের হার ১৫.৭৫ শতাংশ, ১৫ এবং ২০ বছরের এসআইপি থেকে বার্ষিক রিটার্নের হার রয়েছে যথাক্রমে ১৪.৫৫ শতাংশ এবং ১২.৮৮ শতাংশ। ২৭ বছরের এসআইপি থেকে বার্ষিক রিটার্নের হার রয়েছে ১২.৫১ শতাংশ। হিসেব অনুযায়ী, বিগত ২৭ বছরে এই ফান্ড থেকে বিনিয়োগকারীরা ১২.৫১ শতাংশ হারে পেয়েছেন বার্ষিক রিটার্ন।

শুরুর দিন থেকে কেউ যদি ৩৫০০ টাকার এসআইপি করতেন, অর্থাৎ দিনে ১১৫ টাকা করে বিনিয়োগ করলে রিটার্ন পাওয়া যাবে মোট ১,০৬,৮০,৪৬৪ টাকা। নূন্যতম ৫০০ টাকা বিনিয়োগ করতে হয় এই ফান্ডে। নূন্যতম মাসিক এসআইপির পরিমাণ রয়েছে ১০০০ টাকা।

Related Articles