Hoop News

Hilsa Fish: কোন মাস থেকে ইলিশ আর মিলবেনা, জানেন?

এখন ভরা বর্ষার মরসুম চলছে। ভারি বর্ষার মধ্যে বাঙালির পাতে ইলিশ মাছের এক টুকরো পড়বে না তা তো হতেই পারে না, এই সময় ইলিশ ভাপা থেকে শুরু করে বেগুন দিয়ে ইলিশ, ইলিশ মাছের তেল সব দিয়েই যেন ভাত খেতে ভীষণ ভালো লাগে। অন্যদিকে মৎসজীবীরা সমুদ্র থেকে খালি হাতে কেউ ফিরছেনা, জাল থেকে উঠে আসছে অনেক অনেক ইলিশ তবে শুধুমাত্র মোহনাতেই নয়, সাগরদ্বীপ, নিশ্চিন্তপুরের, মুড়িগঙ্গা নদীর মোহনাতেও মৎস্যজীবীদের জালে ধরা পড়ছে অনেক মাছ। তবে এর মাঝে একটা প্রশ্ন বার বার মানুষের মনে আসছে, যে সেটা হল, কোন মাস থেকে আর ইলিশ মাছ একেবারেই পাওয়া যাবে না জানেন?

আপনিও কি ভাবছেন যে কোন মাস থেকে আর ইলিশ মাছ পাওয়া যাবে না?

বাজারে এখন ঝাঁকে ঝাঁকে ইলিশ আসছে। আগামী দিনেও আরও ইলিশ মাছ ঢুকবে বলে জানিয়েছেন মৎস্যজীবীরা। আগের থেকে দামটাও একটু কমেছে বলে দাবি করছেন সাধারণ মানুষ। যার ফলে সাধারণ মানুষের মনে বেশ খানিকটা আনন্দ হয়েছে।

আপনিও কি ইলিশ  মাছ খেতে খুব পছন্দ করেন?

তাহলে আপনার জন্য রইল একটি দারুন খবর। এমনিতে বাজারে, হিমঘরে সারা বছরই ইলিশ মেলে। কিন্তু বর্ষার সময়ে ইলিশ  মাছের স্বাদ ও গন্ধই একেবারে অন্যরকম হয় রান্না করলেই রান্না ঘর থেকে সুন্দর গন্ধ ভেসে আসে, ইলিশ মাছ ভাজার তেল দিয়ে পুরো ভাত একেবারে খাওয়া হয়ে যায়।

আপনি কি জানেন যে কোন মাস থেকে আর ইলিশ মাছ আপনি পাবেন না?

বিশেষজ্ঞরা বলছেন যে, অক্টোবর এবং নভেম্বর মাস এই দুই মাস ইলিশ ধরার ওপরে নিষেধাজ্ঞা থাকে, মূলত ইলিশ মাছের প্রজননকে নিশ্চিত করার জন্যই এমন নিষেধাজ্ঞা জারি করা হয়, এই দুটো মাস বাজারে ইলিশ খুব একটা পাওয়া যায় না, জুন মাসের শেষের দিকে টানা ৮ মাস ছোট মাস মাছ বা চলতি কথায় খোকা ইলিশ ধরা যায় না। অনেক মৎস্যজীবীরা বলছেন, যারা নিষেধাজ্ঞা উপেক্ষা করে  মাছ ধরে রাখেন যাতে করে ইলিশের জোগান দেওয়া যায়।

কোন কোন রাজ্যে ইলিশ পাওয়া যায়?

অনেকেই হয়তো ভাবেন যে শুধুমাত্র  কলকাতা বা বাংলাদেশেই ইলিশ পাওয়া যায়।  একদম ঠিক নয়। গুজরাট সেই সঙ্গে মায়ানমার বা থাইল্যান্ডেও ভালো জাতের ইলিশ পাওয়া যাচ্ছে। অবশ্য মাছপ্রেমীদের মধ্যে পদ্মা এবং গঙ্গার ইলিশের চাহিদা অনেক বেশি থাকে।

Related Articles