Hoop Sports

একটি জ্যাভলিন কেনার টাকাও ছিল না, নাদিম সোনা জিততেই কৃতিত্ব নিতে ঝাঁপিয়ে পড়ল পাক সরকার

রাতারাতি পাকিস্তানের (Pakistan) নতুন নায়ক হয়ে উঠেছেন আরশাদ নাদিম (Arshad Nadeem)। দীর্ঘ ৩২ বছর পর তাঁর হাত ধরেই পাকিস্তানে এসেছে পদক। জ্যাভলিনে ভারতের ‘সোনার ছেলে’ নীরজ চোপড়াকে টপকে স্বর্ণপদক জিতেছেন তিনি। তাঁকে নিয়েই মাতামাতি চলছে সর্বত্র। কিন্তু নাদিমের এই পদক জয়ের নেপথ্যে যে কত বড় সংগ্রাম ছিল তা প্রকাশ্যে এসেছে সম্প্রতি।

অলিম্পিকের আগে অনুশীলনের জন্য একটি নতুন জ্যাভলিনও ছিল না আরশাদ নাদিমের। নতুন জ্যাভলিন কেনার মতো টাকা ছিল না তাঁর। তারপরেও দেশের পদকের খরা কাটিয়েছেন তিনি। কিন্তু নাদিম পদক জয়ের পরেই কৃতিত্ব নিতে নেমে পড়েছে পাকিস্তান সরকার এবং সে দেশের ক্রীড়া সংস্থা। আরশাদ সোনা জেতার পর তাঁকে সর্বপ্রথমে শুভেচ্ছা জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ একটি ভিডিও পোস্ট করেন। সেখানে দেখা যায়, নাদিমের পদক জয়ের পর হাততালি দিচ্ছেন তিনি। অন্যদিকে পঞ্জাব প্রদেশের ক্রীড়ামন্ত্রী শাহবাজ শরিফকে কৃতিত্ব দিয়ে বলেন, তিনিই সুযোগ দিয়েছেন নাদিমকে।

এরপরেই পাকিস্তান ক্রীড়া সংস্থা দাবি করে, আরশাদের অস্ত্রোপচার এবং অনুশীলনের জন্য খরচ হয়েছে ১ কোটি টাকা। পাকিস্তানের অ্যাথলেটিক্স সংস্থাকেও ৭ কোটি টাকা ভাতা দিয়েছে সংস্থা। কিন্তু তারপরেই পাকিস্তান অলিম্পিক সংস্থার এক আধিকারিক পালটা মুখ খুলে বলেন, নাদিম সোনা জিততেই সকলে কৃতিত্ব নিতে নেমে পড়েছে। পাকিস্তানের ক্রীড়া এবং অলিম্পিক সংস্থার উচিত বড় বড় কথা না বলে সত্যি সত্যি দেশের খেলাধুলোর উন্নতির চেষ্টা করা।

পাকিস্তানের প্রাক্তন স্কোয়াশ তারকাও জাহাঙ্গীর খানও বলেন, আরশাদ নিজে লড়াই করে পদক জিতেছেন। পাকিস্তান সরকার এবং ক্রীড়া সংস্থা ঠিক ভাবে কাজ করলে আরো পদক আসতে পারত দেশে।

Related Articles