Finance NewsHoop News

High Price: আবারো বাড়ছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম, কেমন চলছে আজকের বাজারদর?

বেশি টাকা নিয়ে বাজার করতে গিয়েও বাজারের থলে কিছুতেই ভরছে না, একেবারে রীতিমতো ছ্যাকা লাগার মতন পরিস্থিতি তৈরি হয়েছে আমজনতার। শহর কলকাতা থেকে জেলা সর্বত্রই চড়া দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ, টমেটো থেকে শুরু করে আলু, টমেটো, শসার মত সবজির আগুন দাম। চড়া দাম সবজি বৃষ্টির দেখা নেই বলেই সবজির দাম এতটা বেড়ে গিয়েছে বলে।

তবে এমন বাজার দর নিয়ন্ত্রণে রাখার জন্য মমতা বৈঠকের পর পেরিয়ে গিয়েছে বেশ কয়েকটা মাস। ময়দানে নেমেও ছিল এনফোর্সমেন্ট ব্রাঞ্চ এবং টাস্কফোর্স এর সদস্যরা এলে সাময়িকভাবে দাম কমিয়ে দেওয়া হচ্ছে কিন্তু তারপরেও আবার ঊর্ধ্বমুখী হয়ে যাচ্ছে সমস্ত সবজির দাম।

বাজারদর নিয়ন্ত্রণে মমতার বৈঠকের পর পেরিয়ে গিয়েছে বেশ কয়েক মাস। ময়দানে নেমেছে এনফোর্সমেন্ট ব্রাঞ্চ এবং টাস্ক ফোর্সের সদস্যরা। নিয়ম করে বিভিন্ন বাজারে হানা দিচ্ছেন তারা। কিন্তু তা সত্ত্বেও কি নিয়ন্ত্রণে এসেছে বাজারদর? ক্রেতাদের একাংশ জানাচ্ছেন, এনফোর্সমেন্ট ব্রাঞ্চ এবং টাস্ক ফোর্সের সদস্যরা এলে সাময়িকভাবে দাম কমানো হচ্ছে।

তবে তাঁরা চলে গেলেই ফের ঊর্ধ্বমুখী হচ্ছে দাম। কলকাতা থেকে জেলা, সর্বত্রই সবজির আগুনদর। আলু, পেঁয়াজ, উচ্ছে, বেগুনে হাত দিলে আপনার হাতে ছ্যাঁকা লাগবেই। শুধু সবজিই নয়, পাল্লা দিয়ে দাম বেড়েছে মাছ-মাংসের। মুরগির ডিম এবং হাঁসের ডিমের দামও ঊর্ধ্বমুখী। একই সঙ্গে চাল-ডাল-তেল-মশলারও দাম বেড়েছে।

কলকাতার বাজারে চন্দ্রমুখী আলু ৪০ টাকা, পেঁয়াজ ৫০ টাকা কেজি দরে বিকোচ্ছে। জ্যোতি আলুর দাম অবশ্য কিছুটা কম। বেগুন ১০০ টাকা কেজি, টম্যাটো ৮০, লঙ্কা ১২০, আদা ২৫০ টাকা, রসুন ৩০০ টাকা, উচ্ছে ১০০ টাকা, বিনস ২৫০ টাকা, সজনে ডাঁটা ২২০, ঢ্যাঁড়শ ৬০, পটল ৫০, পেঁপে ৪০ টাকা কেজিতে বিকোচ্ছে। মাছের দাম শুনলেও আপনার চোখ কপালে উঠবে। রুই কেজিতে ২৯০-৩৪০ টাকা, কাতলা কেজিতে ৪০০-৪৪০ টাকা, ট্যাংরা ৬০০, পাবদা ৫৫০, পমফ্রেট ৭০০ টাকা কেজি, ভেটকি ৭০০, বাগদা চিংড়ি ৮৫০, গলদা চিংড়ি ৬০০-৭০০ টাকাতে বিকোচ্ছে। ইলিশের দাম ওজন অনুযায়ী, দেড় কেজির বেশি হলে দাম প্রায় ২০০০ টাকা কেজি।

Related Articles