Hoop News

২০ হাজার কোটি টাকা বিনিয়োগ, টাটার নয়া প্ল্যানে বড় ঝটকা খেল আদানি-অম্বানি

ভারত তথা এশিয়া মহাদেশের সর্বাপেক্ষা ধনী ব্যক্তি মুকেশ অম্বানি (Mukesh Ambani)। রিলায়েন্স কোম্পানির মালিক মুকেশ অম্বানির ব্যবসা ছড়িয়ে রয়েছে বিভিন্ন সেক্টরে। আরো ব্যবসা বাড়ানোর পরিকল্পনা করছে অম্বানি পরিবার। তাঁদের পরেই স্থান আদানি গ্রুপের। ব্যবসার ক্ষেত্রে আদানির প্রতিপত্তিও বড় কম নেই। তবে যে বিজনেস টাইকুন বিভিন্ন সমাজকল্যাণমূলক কাজে সমগ্র দেশবাসীর শ্রদ্ধা অর্জন করেছেন তিনি হলেন টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা (Ratan Tata)। এবার ব্যবসার জগতে আদানি অম্বানিকে টেক্কা দিতে বড়সড় সিদ্ধান্ত নিতে চলেছে টাটা গ্রুপ।

শোনা যাচ্ছে, গ্রিন এনার্জি সেক্টরে বড় বিনিয়োগের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে টাটা পাওয়ার এর তরফে। ইতিমধ্যেই সংস্থার তরফে কাজও শুরু হয়ে গিয়েছে বলে খবর। সম্প্রতি সংস্থার ১০৫ তম বার্ষিক সাধারণ সভায় সম্প্রতি টাটা পাওয়ার কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান বলেন, চলতি অর্থবর্ষে প্রায় ২০,০০০ কোটি টাকা বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে এই সংস্থার। জানা যাচ্ছে, এই বিনিয়োগের অধিকাংশ পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবসাকে শক্তিশালী করবে। আর বাকি অর্থ ট্রান্সমিশন ও বিতরণ কার্যক্রমের জন্য বরাদ্দ করা হবে বলে শোনা যাচ্ছে।

দাবি করা হচ্ছে, গ্রিন হাইড্রোজেন থেকে শুরু করে নয়া প্রযুক্তির ক্ষেত্রে নতুন দিশা দেখাতে চলেছে টাটা পাওয়ার গ্রুপ। এ বিষয়ে সংস্থার চেয়ারম্যান বলেন, সরকারের তরফে অনুমতি পাওয়ার পর ছোট মডিউলার পারমাণবিক চুল্লি গুলির সুযোগ অনুসন্ধান করা হবে। এছাড়া অন্য রাজ্যে নতুন কিছু করার বিষয়েও চিন্তা ভাবনা করা হবে। উল্লেখ্য, ২০৩০ সালের মধ্যে গ্রিন এনার্জি খাতে ২.৩ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করার ক্ষেত্রে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে টাটা পাওয়ার। এর মধ্যে শুধুমাত্র গ্রিন হাইড্রোজেন উৎপাদনের ক্ষেত্রেই প্রায় ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে বলে খবর।

অন্যদিকে টাটার পরেই রয়েছে অম্বানি। জানা যাচ্ছে, আগামী ১৫ বছর সময়ের মধ্যে গ্রিন এনার্জি খাতে মোট ৬ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে রিলায়েন্স এর তরফে।

Related Articles