Weather Forecast: আজ বিকেলেও ঝড়বৃষ্টির তাণ্ডব ৪ জেলায়, দুর্যোগের ইঙ্গিত হাওয়া অফিসের

গ্রীষ্মের শুরু থেকেই তীব্র তাপপ্রবাহে পুড়ছিল দক্ষিণবঙ্গ। দক্ষিণবঙ্গের জেলায় জেলায় কোথাও ৪২, কোথাও আবার ৪৫ ডিগ্রিতে পৌঁছে গিয়েছিল পারদের অঙ্কটা। ফলে এই তীব্র গরমে কার্যত জ্বলছিল বাংলা। তবে গ্রীষ্মের মাঝে দিনকয়েক কালবৈশাখী ঝড় ও বৃষ্টি হয়ে এখন স্বস্তি ফিরেছে রাজ্যে। কয়েকদিনে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হয়েছে। কারণ এই মুহূর্তে বাংলাদেশ থেকে অসম হয়ে রাজস্থান, মহারাষ্ট্র এবং আরব সাগরে অবধি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এর ফলে পূর্ব অসম থেকে উত্তর ওডিশা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। এটির গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বিস্তৃত হয়েছে।

এর ফলে আজও ঝড়বৃষ্টি অব্যহত থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে এই ঝড়বৃষ্টির দাপট বা তাপমাত্রা থেকে স্বস্তি, সবটাই এবার শেষ হতে চলেছে। কারণ, আবারো তাপমাত্রা বৃদ্ধি শুরু হচ্ছে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গের কয়েকটি জেলায় আগামী কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস থাকলেও আগামী পরশু অর্থাৎ, বুধবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ফের অস্বস্তি বাড়তে পারে বলে খবর। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সকাল থেকে রৌদ্রোজ্বল পরিস্থিতি থাকলেও, আজ শহরে গরম কম রয়েছে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস। বিকেলের দিকে আজ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ গাঙ্গেয় জেলাগুলিতে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিগত কয়েকদিনে বেশ ভারী বৃষ্টি হয়েছে। তবে আজ থেকে সেই বৃষ্টির দাপট কমছে বলে ইঙ্গিত দিয়েছে আলিপুর হাওয়া অফিস। তবে আজ কয়েকটি জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। আজ বৃষ্টির পূর্বাভাস থাকছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। এই ৪ জেলায় আজ ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। তবে আজ দক্ষিণবঙ্গের প্রায় বাকি জেলাগুলিতে সেভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বললেই চলে। আগামী বুধবার থেকে জেলায় জেলায় ফের তাপমাত্রা বৃদ্ধি পাবে বলে জানা গেছে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের, দার্জিলিং ও কালিম্পং জেলায় আজ বৃষ্টি ও ঝোড়ো বাতাস বইতে পারে। তবে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা ও মুর্শিদাবাদ জেলায় আজ আজ কম থাকবে গরমের প্রভাব।