Hoop PlusTollywood

মেয়েদের উপর লাগাম নয়, ‘নিজের ছেলেকে শিক্ষা দিন’, সরকারের পদক্ষেপের বিরুদ্ধে গর্জে উঠলেন মিমি

আরজিকর (RG Kar Medical College Hospital) কাণ্ড নিয়ে প্রতিবাদের ঢেউ ছড়িয়ে পড়েছে রাজ্য পহ গোটা দেশে। নির্যাতিতা মহিলা চিকিৎসকের প্রতি বিচার এবং দোষীদের শাস্তির দাবিতে প্রায় প্রতিদিনই শহর তথা রাজ্যের বিভিন্ন প্রান্তে চলছে বিক্ষোভ কর্মসূচি। মহিলারা রাস্তায় নেমে ‘রাত দখল করো’ পালন করার পরেই প্রতিবাদের মাত্রা আরো চড়া হয়েছে। এরপরেই মহিলাদের নিরাপত্তা বাড়াতে একাধিক পদক্ষেপের কথা ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফে। মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়ের কিছু পদক্ষেপ ঘোষণা করার পর আরো বেড়েছে বিতর্ক।

মহিলাদের নিরাপত্তায় ১০ টি এবং অতিরিক্ত ৭ টি মিলিয়ে মোট ১৭ টি পদক্ষেপের কথা ঘোষণা করা হয়েছে। এর মধ্যে অন্যতম, মহিলাদের কর্মক্ষেত্রে রাতের শিফট না রাখার চেষ্টা করতে হবে। এই ঘোষণার পরেই বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠেছে নতুন করে। মহিলাদের নিরাপত্তার জন্য তাদের রাতে বাইরে থাকায় রাশ টানতে হবে? উঠতে শুরু করেছে প্রশ্ন। এবার এ বিষয়ে কটাক্ষ শানাতে দেখা গেল তৃণমূলের প্রাক্তন সাংসদ তথা অভিনেত্রী মিমি চক্রবর্তীকে।

সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করেছেন তিনি, যেখানে ইংরেজিতে কিছু কথা লেখা রয়েছে। আবার কিছু কথা কেটে দেওয়া হয়েছে। এই পোস্টের সারমর্ম দাঁড়ায়, ‘মেয়েটি ধর্ষিতা হয়নি, তাকে ধর্ষণ করা হয়েছে, নিজের মেয়েকে রক্ষা করা নয়, নিজের ছেলেকে শিক্ষা দিন, নিরাপত্তার জন্য নিজের মেয়েকে তাড়াতাড়ি বাড়ি ফিরতে বলবেন না, বরং নিজের ছেলেকে তাড়াতাড়ি ফিরতে বলুন, এতেই মেয়েদের নিরাপত্তা বাড়বে’। মেয়েদের উপরেই কেন লাগাম টানা হবে, মেয়েদের সম্মান করার শিক্ষা দেওয়া উচিত ছেলেদেরও, পোস্টের মাধ্যমে এমনটাই বুঝিয়েছেন মিমি। তাঁর এই পোস্টকে সমর্থন জানিয়েছেন অভিনেত্রী রাইমা সেনও।

এর আগেও আরজিকর কাণ্ডে সোশ্যাল মিডিয়ায় মৃতা তরুণী চিকিৎসকের পক্ষ নিয়ে সুর চড়াতে দেখা গিয়েছিল টলি নায়িকাকে। এক্স (আগের টুইটার) প্ল্যাটফর্মে মিমি লিখেছিলেন, ‘শাস্তি এমন হওয়া উচিত যে এরপর কেউ এমন জঘন্য অপরাধ করার ভাবনা আসলেও যেন শিউড়ে উঠতে হয়। কারোর মেয়ে চলে গেল, কারোর স্বপ্ন, কারোর পরিবার নষ্ট হয়ে গেল। এই ক্ষতি অপূরণীয়। বিষয়টি ক্ষমার অযোগ্য, আমি তোমার পাশে আছি’।

Related Articles