whatsapp channel
Hoop Life

পোস্ত দিয়ে বানানো তিনটি সেরা রেসিপি

আলু পোস্ত অনেকের প্রিয় খাবার। কিন্তু এক নাগারে পোস্ত দিয়ে আলু পোস্ত, ঝিঙে পোস্ত এসমস্ত খেয়ে খেয়ে যদি একঘেয়ে হয়ে ওঠেন তাহলে রুই মাছ দিয়ে পোস্ত, কিংবা পোস্ত চিকেন অথবা চিংড়ি পোস্ত একবার বানিয়ে দেখুন, বাড়ির লোক আপনার রান্না খেয়ে বাহবা দেবেই।

১) রুই পোস্ত

উপকরণ:
রুই মাছ টুকরো করে কাটা
পেঁয়াজ কুচি করা
কাঁচা লঙ্কা কুচি
পোস্ত বাটা
টমেটো বাটা
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
নুন
সরষের তেল

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে মাছের টুকরোগুলোকে ভালো করে নুন, হলুদ মাখিয়ে ভেজে তুলে রাখতে হবে। সেই তেলেই আরো সামান্য তেল দিয়ে পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। ভাজা ভাজা হয়ে গেলে টমেটো বাটা, নুন, হলুদ, পোস্ত বাটা, দিয়ে ভাল করে কষাতে হবে কষানো হয়ে গেলে ভেজে রাখা মাছ গুলো দিয়ে ভালো করে গরম জল দিয়ে ঢেকে রাখতে হবে। কিছুক্ষণ পরে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ‘রুই পোস্ত’।

২) পোস্ত চিকেন

উপকরণ:
মুরগির মাংস টুকরো করে কেটে ভাল করে ধুয়ে রাখা
পোস্ত
বড় মাপের পেঁয়াজ কাটা
গোটা গরম মশলা
শুকনো লঙ্কা
আদা বাটা
রসুনবাটা
লাল লঙ্কা গুঁড়ো
হলুদ গুঁড়ো
গরম মশলা গুঁড়ো
ধনেপাতা কুচি
সরষের তেল
নুন
মিষ্টি স্বাদ মত

প্রণালী: কড়াইতে তেল গরম করে তাতে গোটা গরম মশলা এবং গোটা শুকনো লঙ্কা ফোড়ন দিতে হবে। এরপর এক এক করে পেঁয়াজ দিয়ে ভাল করে ভেজে নেওয়ার পরে আদা-রসুন বাটা এবং টুকরো করে কেটে ভাল করে ধুয়ে রাখা মাংসের টুকরোগুলো দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। ভেজে নেওয়ার পরে লাল লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, নুন দিয়ে ভাল করে কষাতে হবে, ভালো করে কষানো হয়ে গেলে তাতে পোস্ত বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। পোস্ত বাটা দিয়ে ভালো করে কষানো হয়ে গেলে এর মধ্যে গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পরে জল শুকিয়ে গেলে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘পোস্ত চিকেন’।

৩) পোস্ত চিংড়ি

উপকরণ:
বড় আকারের বেশ কয়েকটি সুন্দর করে ছাড়ানো চিংড়ি মাছ
লাল লঙ্কার গুঁড়ো
হলুদ গুঁড়ো
পাতিলেবুর রস
নুন
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
লঙ্কা হলুদ গুঁড়ো
ভাজার জন্য সরষের তেল
পরিমাণগত জল
পোস্ত বাটা
টক দই

প্রণালী: চিংড়ি মাছ গুলো ভালো করে ধুয়ে হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো এবং লেবুর রস ও নুন দিয়ে মাখিয়ে রাখতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে তাতে চিংড়ি মাছ গুলো হালকা করে ভেজে তুলে নিতে হবে। তুলে নেওয়ার পরে তাতে সামান্য তেল দিয়ে পোস্ত বাটা ও টক দই দিয়ে ভালো করে মেশাতে হবে। এর উপরে লঙ্কার গুঁড়ো, হলুদ এবং সামান্য চিনি দিয়ে ভাল করে নাড়তে হবে। সামান্য উষ্ণ জল দিয়ে ঢেকে রাখতে হবে। কিছুক্ষণ পরে মিশ্রণটি ফুটে উঠলে তাতে চিংড়ি মাছ এবং কাঁচা লঙ্কা চিরে দিয়ে দিতে হবে। স্বাদমতো নুন দিয়ে খানিকক্ষন ঢেকে রাখতে হবে। কিছুক্ষণ পরে গরম গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন ‘পোস্ত চিংড়ি’।

whatsapp logo