whatsapp channel

খাসির স্টাইলে মুরগির মাংস বানানোর রেসিপি শিখে নিন

খাসির মাংস আমাদের অনেকেরই প্রিয় তবে শারীরিক কারণে এবং খাসির মাংসের অনেক দামের জন্য অনেকেই এই মাংস কিনতে পিছপা হন। তাই অগত্যা মেনে নিতেই হয় মুরগির মাংস কে। কিন্তু একেবারে…

Avatar

HoopHaap Digital Media

Updated on:

খাসির মাংস আমাদের অনেকেরই প্রিয় তবে শারীরিক কারণে এবং খাসির মাংসের অনেক দামের জন্য অনেকেই এই মাংস কিনতে পিছপা হন। তাই অগত্যা মেনে নিতেই হয় মুরগির মাংস কে। কিন্তু একেবারে খাসির মাংসের স্বাদেই বাড়িতে চটপট বানিয়ে ফেলতে পারেন মুরগির মাংসও। শুনে অবাক হচ্ছেন মুরগির মাংসের মধ্যে আবার খাসির মাংসের স্বাদ কি করে আসবে? হ্যাঁ এমনই অবাক করা একটি রেসিপি রান্না করে ফেলুন রোববারের মেনুতে। আজ আমাদের রেসিপি ‘খাসির স্বাদে মুরগির মাংস’।

উপকরণ:
মুরগির মাংস টুকরো টুকরো করে কেটে ভাল করে ধুয়ে রাখা
পেঁয়াজ কুচি
পেঁয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
টমেটো বাটা
লঙ্কা গুঁড়ো
ধনে গুঁড়ো
জিরা গুঁড়ো
হলুদ গুঁড়ো
গরম মশলা গুঁড়ো
গোটা গরম মশলা
কাশ্মীরি লঙ্কাগুঁড়ো
নুন, চিনি স্বাদমতো
টক দই
সরষের তেল
খাসির মাংসের চর্বি

প্রণালী: টুকরো করা মুরগির মাংস গুলোকে প্রথমে সরষে তেল পেঁয়াজ কুচি, টক দই, হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মেরিনেট করে রাখতে হবে। এক ঘন্টা ম্যারিনেট করার পরে কড়াইতে সরষের তেল গরম করে গোটা গরম মসলা ফোড়ন দিয়ে এক এক করে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে ম্যারিনেট করে রাখা মাংস দিয়ে দিতে হবে। ভালো করে কষিয়ে নেওয়ার পরে উষ্ণ জল দিয়ে কিছুক্ষণের জন্য সেদ্ধ করতে দিতে হবে। কিছুক্ষণ পরে ঢাকা খুলে খাসির মাংসের চর্বি দিতে হবে। চর্বি দিয়ে মুরগির মাংস দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। যতক্ষণ না পাশ দিয়ে তেল দেখা যাচ্ছে ততক্ষণ রান্না করে যেতে হবে। প্রয়োজনে আরেকবার ঢাকা দিয়ে পাঁচ দশ মিনিট রেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ‘খাসির স্বাদে মুরগির মাংস’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media