whatsapp channel

চিনকে সরিয়ে ভারতমুখী হচ্ছে বহু সংস্থা, দেশে বাড়বে কর্মসংস্থানের সুযোগ

করোনার দাপটে নাজেহাল বিশ্ববাসী। আর এই মারণ ভাইরাসের উপদ্রব শুরু হয় চিনের উহান শহর থেকে যা আজ গোটা বিশ্বকে নাজেহাল করেছে। করোনার সংক্রমণে লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত। প্রাণ হারিয়েছেন বহু…

Avatar

HoopHaap Digital Media

করোনার দাপটে নাজেহাল বিশ্ববাসী। আর এই মারণ ভাইরাসের উপদ্রব শুরু হয় চিনের উহান শহর থেকে যা আজ গোটা বিশ্বকে নাজেহাল করেছে। করোনার সংক্রমণে লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত। প্রাণ হারিয়েছেন বহু মানুষ। আর এতেই বিশ্বের অনেক দেশ এবার চিনের থেকে মুখ ঘুরিয়ে নিচ্ছে। এরফলে চিনের উপর চাপ বাড়ছে। যার ফলে অনেক লোকসানের মুখে পড়ছে বেজিং।

পরিস্থিতি ক্রমে যত জটিল থেকে জটিলতর হচ্ছে ততই চিনের উপর ক্ষোভ বাড়ছে বিশ্বের। ভারতের লাদাখের গালোয়ান উপত্যকায় ভারতীয় ও চিনা সেনাবাহিনীর সংঘর্ষের পর ২০ জন ভারতীয় সেনা শহীদ হন। আর এরপরে ভারতের থেকে বেশ কিছু চিনা অ্যাপ ব্যান করা হয়েছে। এবার স্পষ্ট বোঝা যাচ্ছে চিনের প্রতিবেশী দেশ ভারতও চিনের সহায়তা পরোয়া করে না।

ইতিমধ্যে বহু দেশ চিন থেকে ব্যবসা সরিয়ে নিচ্ছে অন্যত্র। অ্যাপলের মতো সংস্থাও এবার চিনের মাটি থেকে ভারতে তাঁদের সংস্থা স্থানান্তর করছে। এবার ভারতেই তৈরি হবে আইফোন-১১, আইফোন এস্ক-আরের মতো মোবাইল। বড় সংস্থা সহ সহযোগী সংস্থাগুলিও ভারতের মাটিতেই ব্যবসা গড়ে তুলতে আগ্রহী। আর এরফলে ভারতের ব্যবসার ক্ষেত্রে লাভজনক দিক বলে মনে করা হচ্ছে। দেশে বাড়বে ৫৫ লক্ষ কর্মসংস্থান, এমনটাই মনে করা হচ্ছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media