Hoop Life

নাকের ব্ল্যাকহেডস দূর করুন মাত্র ৫টি প্রাকৃতিক উপায়ে

নাকের উপরে অথবা থুতনির ওপরে কালো কালো দাগ আপনাকে বিব্রত করে? এগুলো আর কিছুই না ব্ল্যাকহেডসের সমস্যা। আপনি ঘরোয়া উপায়ে খুব সহজেই ব্ল্যাকহেডস দূর করতে পারেন। এর জন্য বাজারে অনেক নামিদামি ব্র্যান্ডের ক্রিম পাওয়া যায়। আপনার ত্বকের জন্য একেবারেই ভালো নয়। ব্ল্যাকহেডস দূর করার জন্য রান্নাঘরে একটু ঘোরাফেরা করলেই আপনি পেয়ে যাবেন এখান থেকে বেরিয়ে আসার উপায়।

প্রথমত, লেবুর রসের মধ্যে আছে প্রাকৃতিক অ্যাসিড। এই লেবুর রসের সঙ্গে বড় দানার চিনি যদি সামান্য বিষয় নিয়ে নাকের উপরে ৫ মিনিট ধরে ঘষে নিয়ে ১৫ মিনিট রেখে দেওয়ার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিতে পারেন, তাহলে খুব সহজেই ব্ল্যাকহেডস চলে যাবে।

দ্বিতীয়তঃ, এক চামচ বেকিং সোডা এক-চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিন এই মিশ্রণটি নাকের উপরে অন্তত ১৫ মিনিটের জন্য রেখে দিন তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন বেকিং সোডার মধ্যে থাকা প্রাকৃতিক উপাদান ত্বকের ভেতর থেকে ময়লা বের করতে সাহায্য করে।

তৃতীয়তঃ, টমেটোকে ভেতর থেকে কুরে বার করে নিয়ে ভালো করে পেস্ট বানিয়ে নিয়ে এই পেস্ট যদি ব্ল্যাকহেডসের ওপর অন্ততপক্ষে পনেরো থেকে কুড়ি মিনিটের মতো লাগিয়ে রেখে দেন তাহলে খুব সহজেই দূরে পালায়।

চতুর্থত, এক চামচ আলুর রস এক-চামচ টমেটোর রস এক-চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিয়ে এই মিশ্রণটি নাকের উপরে ঘষে ঘষে লাগান। আলু এমনিতেই ন্যাচারাল ব্লিচ হিসেবে কাজ করে। যাদের চোখের তলায় কালি পড়ে বাজে দেখতে লাগে তারা অবশ্যই আলুর রস ব্যবহার করতে পারেন। এই মিশ্রণটি সঙ্গে এক চামচ অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিয়ে নাইট ক্রিম হিসাবে ফ্রিজের মধ্যে অন্তত সাত দিন রেখে দিতে পারেন।

পঞ্চমত, এক চামচ কর্নফ্লাওয়ার এবং এক চামচ কাঁচা ডিমের সাদা অংশ ভালো করে মিশিয়ে নিয়ে নাকের উপরে লাগিয়ে বেশ খানিকক্ষণ রেখে দিন। কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। যাদের মুখে লোমের আধিক্য অনেক বেশি থাকে, তারাও এই মিশ্রণটি মুখের মধ্যে লাগিয়ে ঘষে ঘষে তুলতে পারেন।

Related Articles