whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য মৌরলা পাতুরি বানানোর রেসিপি

ভেটকি মাছের পাতুরি তো অনেকেই খেয়েছেন কিন্তু জানেন কি মৌরলা মাছ দিয়ে অসাধারণ পাতুরি বানানো যায়। পুকুর নদী জলাশয়ে সহজেই এই মাছ পাওয়া যায়। ছোট মাছের মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম…

Avatar

HoopHaap Digital Media

ভেটকি মাছের পাতুরি তো অনেকেই খেয়েছেন কিন্তু জানেন কি মৌরলা মাছ দিয়ে অসাধারণ পাতুরি বানানো যায়। পুকুর নদী জলাশয়ে সহজেই এই মাছ পাওয়া যায়। ছোট মাছের মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। বাড়ন্ত বাচ্চাদের জন্য এই মাছ ভীষণ উপকারী। উঠতি বয়সের বাচ্চাদের জন্য প্রোটিন, আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিন সি, ভিটামিন বি’ এবং ভিটামিনযুক্ত ভীষণ উপকারী। ছোট মাছের মধ্যে থাকে অসম্পৃক্ত চর্বি যা স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। ছোট মাছের মধ্যে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ, যা রাতকানা রোগের হাত থেকে রক্ষা করে। এছাড়া চোখের জন্য ছোট মাছ ভীষণ উপকারী। উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় ভুগছেন তারা অবশ্যই এই মাছ খেতে পারেন। এছাড়াও ডায়াবেটিক পেশেন্টের জন্য এই মাছ ভীষণ উপকারী। প্রতিদিন অল্প একটু করে এই মাছ খেলে হৃদরোগের সম্ভাবনা অনেকটা কমে যায়।

উপকরণ -»
মৌরলা মাছ ৫০০ গ্রাম
কুচি করা পেঁয়াজ ২ টি
টমেটো বাটা ৩ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
হলুদ গুঁড়ো এক চা চামচ
লংকা গুঁড়ো এক চা চামচ
সরষের তেল এক কাপ
লংকা বাটা স্বাদমতো
লাউ পাতা

প্রণালী -»
একটি পাত্রের মধ্যে মৌরলা মাছ কুচি করা পেঁয়াজ, টমেটো বাটা, রসুন বাটা, নুন, সামান্য মিষ্টি, স্বাদ মত হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো বেশি করে সরষের তেল স্বাদমতো লঙ্কা বাটা দিয়ে ভালো করে হাতে নিয়ে মাখতে হবে। এরপর লাউপাতাকে ভালো করে গরম জলে ভাপিয়ে নিতে হবে। একেকটা পাত্রের জন্য দুটি লাউ পাতা নিতে পারেন। পাতায় ভালো তেল মাখিয়ে মৌরলা মাছের মিশ্রণ দিয়ে ভালো করে সুতো দিয়ে মুড়ে দিতে হবে। এরপর একটি ফ্রাইং প্যানে সামান্য সরষের তেল ব্রাশ করে এই মুড়িয়ে রাখা মৌরলা মাছ দিয়ে দিতে হবে। ১০ মিনিট করে এপিঠ-ওপিঠ করে ঢাকা দিয়ে ভেজে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে মৌরলা পাতুরি।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media