Hoop Food

Recipe: সামান্য ডাল দিয়ে চটজলদি বানিয়ে ফেলুন সুস্বাদু ডাল করলা যুগলবন্দী, শিখে নিন রেসিপি

ভাতের সঙ্গে খাওয়ার জন্য আমরা অনেক সময় করলা ভাজা খেয়ে থাকি। করলা খেতে সকলে একেবারেই পছন্দ করেন যদি বাচ্চারা থাকে তাহলে করলা কিন্তু একেবারেই খেতে চায় না, বাড়ির বড়রাও অনেক সময় তেতো খাওয়ার সময় নানান রকমের কাণ্ডকারখানা করতে থাকে। রীতিমতন জোর করেই তাদেরকে খাওয়াতে হয়, কিন্তু কেমন হয় আপনি যদি মাত্র এক চামচ ডাল দিয়েই অসাধারণ করলার তরকারি বানাতে পারেন, বিষয়টা বন্ধ হয় না তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় জলদি দেখে ফেলুন অসাধারণ ডাল করলা যুগলবন্দী।

উপকরণ –
মটর ডাল তিন টেবিল চামচ
ছটি বড় বড় করলা
নুন, মিষ্টি স্বাদমতো
পেঁয়াজ কুচি তিনটি
আদা বাটা এক টেবিল চামচ
টমেটো বাটা চার টেবিল চামচ
রসুন কুচি এক টেবিল চামচ
ধনেপাতা কুচি এক মুঠো
লঙ্কা কুচি স্বাদমতো
আলু তিনটি
কারি পাতা কয়েকটা
সরষের তেল পরিমাণ মতো
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো

প্রণালী – কড়াইতে সরষের তেল গরম করে একে একে কারি পাতা, ডাল ফোড়ন দিন। তার মধ্যে পেঁয়াজ কুচি, টমেটো বাটা, রসুন কুচি, আদা বাটা দিয়ে ভালো করে কষিয়ে হলুদ, লঙ্কা গুঁড়ো, নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে টুকরো টুকরো করে কেটে রাখা করলা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। তারপর আলু টুকরো গুলি দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘ডাল করলা যুগলবন্দী’।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক