whatsapp channel

অতি সুস্বাদু মিষ্টি কুমড়ো বড়ার ঝাল নিরামিষ রেসিপি

একে গরমকাল তার উপরে নিরামিষের দিনে কি রান্না করবেন তা ভেবে যখন কূলকিনারা খুঁজে পান না, তখন হাতের কাছে তুলে নিন মিষ্টি কুমড়ো। আর এই মিষ্টি কুমড়ো দিয়ে বানিয়ে ফেলতে…

Avatar

HoopHaap Digital Media

একে গরমকাল তার উপরে নিরামিষের দিনে কি রান্না করবেন তা ভেবে যখন কূলকিনারা খুঁজে পান না, তখন হাতের কাছে তুলে নিন মিষ্টি কুমড়ো। আর এই মিষ্টি কুমড়ো দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ একটি নিরামিষ রেসিপি। বাড়িতে অতিথি এলে তাকে মাছ, মাংসের পরিবর্তে যদি এই রান্নাটা করে দেয় সেও চেটেপুটে খাবে। চলুন জেনে নিন অসাধারণ ‘মিষ্টি কুমড়ো ঝাল’ বানানোর রেসিপি।

উপকরণ:
মিষ্টি কুমড়ো ৫০০ গ্রাম
আদা বাটা দুই চা চামচ
টমেটো বাটা এক টেবিল
জিরে গুঁড়ো এক চা চামচ
হলুদ গুঁড়ো এক চা চামচ
গরম মশলা গুঁড়ো এক চা চামচ
চিনি এক টেবিল চামচ
লংকা বাটা এক টেবিল চামচ
নুন চিনি স্বাদমতো
দুধ এক কাপ
ঘি এক চামচ
সরষের তেল এক কাপ

প্রণালী: একটি পাত্রের মধ্যে মিষ্টি কুমড়ো ভালো করে সামান্য চিনি দিয়ে খানিকক্ষণ রেখে দিতে হবে তারপরে সেখানে আদা বাটা, জিরেগুঁড়ো, গরম মসলার গুঁড়ো, লঙ্কাবাটা, নুন স্বাদ মত দিয়ে ভাল করে মেখে নিয়ে বড় আকারে গড়ে। কড়াইয়ে সরষের তেল গরম করে বড়া ভেজে তুলে রাখতে হবে। এরপর একটি ফ্রাইং প্যানে সর্ষের তেল দিয়ে তার মধ্যে আদা বাটা, টমেটো বাটা, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, গরম মসলার গুঁড়ো এক কাপ দুধ দিয়ে ভালো করে মিশ্রণটি ফোটাতে হবে। ফোটানো হয়ে গেলে ভেজে রাখা বড়া দিয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে এক চামচ ঘি এবং সামান্য পরিমাণে গরম মসলার গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ মিষ্টি কুমড়ার বড়ার ঝাল’।

Avatar