whatsapp channel

Recipe: ভাত, রুটি, লুচি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য ‘নিরামিষ শাহী কুমড়ো’ রেসিপি

কুমড়ো খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী (Pumpkin Recipe) । কুমড়োর মধ্যে থাকা প্রাকৃতিক উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া চোখ ভালো রাখতে সাহায্য করে। বাড়িতে অতিথি আপ্যায়ন…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

কুমড়ো খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী (Pumpkin Recipe) । কুমড়োর মধ্যে থাকা প্রাকৃতিক উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া চোখ ভালো রাখতে সাহায্য করে। বাড়িতে অতিথি আপ্যায়ন করতে গেলে রুটি, ভাত, লুচি, পরোটা অথবা ভাত কিংবা ফ্রাইড রাইস, পোলাও এর সঙ্গে অবশ্যই পরিবেশন করতে পারেন, এই অসাধারণ নিরামিষ রেসিপি (Veg Recipe) তরকারি খেয়ে অতিথি রীতিমতন চমকে যাবে।

Advertisements

উপকরণ –
কুমড়ো ৫০০ গ্রাম
১ চা চামচ মেথি
১ চা চামচ গোটা জিরে
নুন মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
কাজু বাদাম বাটা ৩ টেবিল চামচ
পোস্ত বাটা ১ টেবিল চামচ
ধনেপাতা স্বাদমতো
বড় আকারের কাঁচা লঙ্কা
সরষের তেল ৩ টেবিল চামচ
তেজপাতা দুটি
এক টেবিল চামচ ঘি
ভাজা গরম মশলার গুঁড়া ১ চা চামচ

Advertisements

প্রণালী- কড়াইতে সরষের তেল গরম করে তাতে তেজপাতা ফোড়ন দিতে হবে। তারপর এর মধ্যে গোটা জিরে এবং মেথি দিয়ে কুমড়োগুলো পাতলা পাতলা করে কেটে নাড়াচাড়া করতে হবে। তবে খেয়াল রাখতে হবে মেথি যেন ভালো করে ভাজা হয়। এরপর গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। তার মধ্যে কাজুবাদাম বাটা এবং পোস্তবাটা দিয়ে ধনেপাতা দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। এক্ষেত্রে বড় আকারের কাঁচালঙ্কা দিতেই হবে। কাঁচালঙ্কা গুলিকে টুকরো টুকরো করে কেটে ছড়িয়ে দিতে হবে। সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে এক টেবিল-চামচ ঘি এবং ভাজা গরম মশলার গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ শাহী কুমড়ো (Veg shahi Kumro).

Advertisements

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar