whatsapp channel

Paneer Recipe: ধাবা স্টাইলে ‘পনির টিক্কা মাসালা’ বানানোর অসাধারণ রেসিপি

পনির খাবার স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো বিশেষ করে যারা দুধের জিনিস খেতে পারেন না, তারা অনায়াসে পনির খেতে পারেন পনির খেলে শরীরের মধ্যে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হয়। বিশেষ করে যারা…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

পনির খাবার স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো বিশেষ করে যারা দুধের জিনিস খেতে পারেন না, তারা অনায়াসে পনির খেতে পারেন পনির খেলে শরীরের মধ্যে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হয়। বিশেষ করে যারা মহিলা এবং শিশু আছেন তারা অবশ্যই পনির খেতে পারেন যারা মাছ মাংস খান না তারাও প্রতিদিনের খাদ্যাভাসে পনির রাখতে পারেন। বাড়িতে অতিথি আসুক বা নিজেদের মুখের স্বাদ বদলাতে ভাত, রুটি, লুচি, পরোটা বানিয়ে ফেলতে পারেন পনির টিক্কা মাসালা( paneer tikka masala)।

Advertisements

উপকরণ
পনির আড়াইশো গ্রাম
জল ঝরানো টকদই ছোট ১ বাটি
আদা বাটা ১ টেবিল চামচ
পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
টমেটো তিনটি বড় আকারের
ক্যাপসিকাম একটি
গোটা পেঁয়াজ একটি
জোর পাউডার ১ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
ধনেপাতা ছোট বাটির এক বাটি
কাসোরি মেথি ১ চা চামচ
ভাজা গরম মসলা ১ চা চামচ
সরষের তেল ২ টেবিল চামচ
সাদা তেল ৪ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদমতো
গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা, কাজুবাদাম, স্টারনিস

Advertisements

প্রণালী – পনিরকে প্রথমে টুকরো টুকরো করে কেটে নিতে হবে। ক্যাপসিকামকে (Capsicum) টুকরো টুকরো করে কেটে নিতে হবে। একটা টমেটোকে বীজ ছড়িয়ে দিয়ে টুকরো টুকরো করে কেটে নিতে হবে। এরপর একটি পাত্রে টক দই, সামান্য আদা বাটা গুঁড়ো মশলা ভালো করে মেশাতে হবে।
ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে তাতে লংকা গুঁড়ো দিয়ে দিতে হবে। এরপর এই তেলটা দইয়ের মধ্যে মিশিয়ে দিতে হবে। কাঠি জোগাড় করতে হবে। কাঠির মধ্যে পরপর টমেটো, ক্যাপসিকাম, পেঁয়াজ, পনির এইভাবে সাজিয়ে দিতে হবে। তারপর দইয়ের মিশ্রণ লাগিয়ে অন্তত ৩ মিনিট ধরে ভালো করে আগুনে সেঁকে নিতে হবে।

Advertisements

এরপর ফ্রাইংপ্যানে সাদা তেল গরম করতে হবে। ফোড়ন হিসেবে দিতে হবে, দারচিনি, শুকনো লঙ্কা, তেজপাতা, গোটা জিরে, স্টারনিস এবং জয়িত্রী। এরমধ্যে পেঁয়াজ কুচি, আদা, রসুন বাটা সামান্য পরিমাণে দিয়ে দিতে হবে। কিছুক্ষণ পরে টমেটো দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করা হয়ে গেলে কাজুবাদাম দিয়ে দিতে হবে। এই মিশ্রণটি পাত্র থেকে তুলে নিয়ে মিক্সিতে ভালো করে পেস্ট করে নিতে হবে। আবারো ফ্রাইং প্যানে তেল গরম করে একইভাবে থেকে যাওয়া পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে পনিরে লাগানোর পরেও বেঁচে যাওয়া দইয়ের মিশ্রণ দিয়ে দিতে হবে। এরপরে মিক্সিতে ভাজা মশলা পেস্ট বানিয়ে রাখা মিশ্রণ দিয়ে ভালো করে নাড়াতে হবে। এরপর পুড়িয়ে রাখা পনির, টমেটো, ক্যাপসিকাম, পেঁয়াজ দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে সামান্য ধনে পাতা কুচি, কসৌরি মেথি, ভাজা গরম মসলা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পনির টিক্কা মাসালা( Dhaba style paneer tikka masala).

Advertisements

Paneer Recipe: ধাবা স্টাইলে ‘পনির টিক্কা মাসালা’ বানানোর অসাধারণ রেসিপি

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media