Hoop Life

সুন্দর চুল ও ত্বক ফিরে পেতে রইল রাতের ঘরোয়া রূপচর্চা

রাত্রিবেলায় শোবার আগে রূপচর্চা করা ভীষণ প্রয়োজন। সারাদিনের কাজকর্ম করে বা যারা চাকরি করেন, বাড়ি ফিরে এসে ঘুমোতে যাওয়ার আগে নিজের ত্বকের, চুলের, চোখের, হাতের ও পায়ের, ঠোঁটের যত্ন নেওয়া ভীষণ প্রয়োজন। রাত্রিবেলা রূপচর্চায় সঙ্গী করুন প্রাকৃতিক উপাদানকে।

ত্বক: বাইরে যারা কাজ করেন সারাদিন বাইরে থাকার ফলে ত্বকের মধ্যে জমে যায় ধুলোবালি। তাছাড়া চড়া মেকআপ, কাজল, লিপস্টিক ইত্যাদি ত্বককে ক্রমশ নষ্ট করে দেয়। তাই রাত্রে শোয়ার আগে এই সমস্ত মেকআপ খুব ভালো করে তুলে শুতে হবে। তার জন্য ব্যবহার করুন

ক্লিনজার-»
এক চামচ কাঁচা দুধ, এক চামচ লেবুর রস, এক চামচ বেসন ভাল করে মিশিয়ে নিয়ে মুখে পাঁচ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

টোনার -»
ত্বক পরিষ্কার হওয়ার পরে দরকার টোনারের। টোনার হিসেবে বেছে নিতেই পারেন গ্রিন টিকে। অনেকের শারীরিকভাবে সুস্থ থাকবেন বলে সকালবেলা গ্রিন টি খান। গ্রিন টি-এর ব্যাগ ফেলে না দিয়ে, ব্যাগ ছিঁড়ে ভেতর থেকে সমস্ত উপাদান বের করে নিয়ে জলের মধ্যে খানিকক্ষণ ফুটিয়ে একটি বোতলের মধ্যে রেখে ফ্রিজে রাখতে পারেন। মুখ ভালো করে পরিষ্কার হওয়ার পরে এটি মুখে লাগিয়ে রাখুন।

ময়েশ্চারাইজার-»
এরপরে মেখে নিন ময়েশ্চারাইজার। যেকোনো মুখে মাখার ক্রিম নিয়ে তার মধ্যে এক চামচ গ্লিসারিন, একটি ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিয়ে মুখে লাগিয়ে শুয়ে পড়ুন।

চোখ: চোখের কাজল তোলার জন্য ব্যবহার করুন কাঁচা দুধ। একটু তুলো নিয়ে কাঁচা দুধের মধ্যে ডুবিয়ে চোখের কাজল ভালো করে তুলে ফেলুন। এরপর একটি ছোট পাত্রে এক চামচ নারকেল তেল, এক চামচ ক্যাস্টর অয়েল, এক চামচ গ্লিসারিন দিয়ে ভালো করে মিশিয়ে নিন চোখের পাতা ম্যাসাজ করুন।

ঠোঁট: সারাদিন কাজে বেরোনোর জন্য লিপস্টিক আমরা অনেকেই ব্যবহার করি। যত দামি লিপস্টিক হোক না কেন তার মধ্যে কেমিকাল থাকেই। যা আমাদের ঠোঁটের জন্য যথেষ্ট ক্ষতিকর। তাই রাতে শুতে যাওয়ার আগে এক চামচ নারকেল তেলের মধ্যে খানিকটা চিনি দিয়ে ঠোঁটের মধ্যে মালিশ করুন। এরপর এক চামচ নারকেল তেল, এক চামচ ভেসলিন, একটি ভিটামিন ই ক্যাপসুল এবং এক চামচ বিটের রস ভাল করে মিশিয়ে নিয়ে একটি কৌটোর মধ্যে রেখে ফ্রিজে রেখে দিন। কিছুক্ষণ রেখে ঠান্ডা হয়ে জমে যাওয়ার পর ঠোঁটে ভালো করে লাগিয়ে নিন। এই মিশ্রণকে আপনি কোথাও বেরোনোর আগে লিপস্টিক হিসেবেও ব্যবহার করতে পারেন।

হাত ও পা: হাত ও পা ভালো করে জল দিয়ে ধুয়ে নিয়ে। এক টুকরো লেবুর মধ্যে খানিকটা নুন নিয়ে হাতে, পায়ে ভালো করে ঘষে নিন। বেশ কিছুক্ষণ রেখে দেওয়ার পরে ঠাণ্ডা জলে ধুয়ে নিন। এবার এক চামচ নারকেল তেল, এক চামচ অলিভ অয়েল, একটি ভিটামিন ই ক্যাপসুল, এক চামচ গ্লিসারিন, এক চামচ অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিয়ে হাতে, পায়ে ভালো করে ম্যাসাজ করুন।

চুল: রাতে শুতে যাওয়ার আগে চুলের যত্ন নেওয়া ভীষণ প্রয়োজন। যাদের ছোট চুল তারা বাইরে থেকে আসার পরে একদিন অন্তর একদিন শ্যাম্পু করে নিন। রাতে শুতে যাওয়ার আগে বড় যাদের চুল তারা ভালো করে বিনুনি করে শুন। রাতে ভালো করে অয়েল ম্যাসাজ করেও শুয়ে পড়তে পারেন। তার জন্য ব্যবহার করুন এক চামচ নারকেল তেল, এক চামচ ক্যাস্টর অয়েল, একটি ভিটামিন ই ক্যাপসুল। ভালো করে চুলের গোড়ায় গোড়ায় ম্যাসাজ করে চুল বেঁধে শুয়ে পড়ুন। পরের দিন সকালে উঠে কোন হারবাল শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

Related Articles