whatsapp channel

ত্বক উজ্জ্বল রাখতে অল্প খরচে বাড়িতেই বানিয়ে ফেলুন ঘরোয়া সাবান

কেমিক্যাল যুক্ত সাবান ত্বকের জন্য ভীষণ ক্ষতিকর। এই ধরনের সাবান ত্বককে রুক্ষ শুষ্ক করে দেয়। আমরা ঠিক যে কারনে সাবান ব্যবহার করি অর্থাৎ দেহের ময়লা পরিষ্কার জন্য সাবান কিন্তু দেহের…

Avatar

HoopHaap Digital Media

কেমিক্যাল যুক্ত সাবান ত্বকের জন্য ভীষণ ক্ষতিকর। এই ধরনের সাবান ত্বককে রুক্ষ শুষ্ক করে দেয়। আমরা ঠিক যে কারনে সাবান ব্যবহার করি অর্থাৎ দেহের ময়লা পরিষ্কার জন্য সাবান কিন্তু দেহের পুরোপুরি ময়লা পরিষ্কার করতে পারেনা। উল্টে ত্বকের ক্ষতি করে। তবে আপনি বাড়িতেই বানিয়ে নিতে পারেন কতগুলি ঘরোয়া উপাদান দিয়ে ত্বকের জন্য ভীষণ উপকারী এই তিন ধরনের সাবান।

১) কফি সাবান: সাবান তৈরি করতে লাগবে বাজার চলতি ভালো কোম্পানির যে কোনো গ্লিসারিন সোপ। এই সাবান কে ডবল বয়লার পদ্ধতিতে ( কড়াইতে জল গরম করে তার ওপরে একটি কাঁচের বাটির মধ্যে সাবানকে টুকরো টুকরো করে কেটে দিয়ে দিতে হবে) সাবানকে ভালো করে গলিয়ে নিতে হবে। গলানো হয়ে গেলে তাতে দু’চামচ কফি পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। মেশানো হয়ে গেলে যে কোনো কৌটোর মধ্যে একটু ভেসলিন লাগিয়ে নিয়ে ওই মিশ্রণটি ঢেলে দিতে হবে। এক-দু ঘন্টার মতো ফ্রিজে রাখলে একেবারে জমে যাবে। তারপর খুব সাবধানে পাত্রটি থেকে বের করে আনলেই একেবারে রেডি ‘কফি সাবান’।

কফি আমাদের ত্বকের জন্য ভীষণ প্রয়োজনীয় একটি উপাদান। ত্বকের ওপর মরা কোষকে দূর করতেই কফির জুড়ি মেলা ভার। কফি গায়ের রং অনেক পরিষ্কার করে। প্রতিদিন স্নানের সময় যদি এই সাবানটি ভালো করে সারা গায়ে, মুখে ভালো করে মাখতে পারেন তাহলে ত্বকের কোনদিন সমস্যা হবে না।

২) গোলাপ সাবান: এই সাবান তৈরি করার জন্য যে কোনো বাজার চলতি একটি ভালো ব্র্যান্ডের গ্লিসারিন সাবান নিয়ে নিয়ে তাকে ডবল বয়লার পদ্ধতির মাধ্যমে ভালো করে গলিয়ে নিতে হবে। কতগুলি ফ্রেশ গোলাপের পাপড়ি জোগাড় করতে হবে। তাকে ভালো করে শুকিয়ে নিয়ে গুঁড়ো করে নিতে হবে। ওই গলে যাওয়ার সাবানের মধ্যে দু চামচ গোলাপের পাপড়ির গুঁড়ো দিয়ে দিতে হবে। ভাল করে মিশিয়ে নিয়ে আবারো একটি পাত্রের মধ্যে ভালো করে ভেসলিন লাগিয়ে তার মধ্যে মিশ্রণটি ঢেলে দিয়ে দু ঘণ্টা ফ্রিজে রাখলে একেবারে তৈরি হয়ে যাবে ‘গোলাপ সাবান’।

আমরা বাজার চলতি অনেক গোলাপের তৈরি সাবান ব্যবহার করি কিন্তু সত্যিই তাতে কতটা গোলাপের পাপড়ি দেওয়া থাকে তা আমরা কেউই জানিনা। তাই বাড়িতেই তৈরি করে ফেলুন গোলাপ সাবান। গোলাপের পাপড়ি ত্বকের জন্য ভীষণ প্রয়োজনীয় একটি উপাদান। এটি ত্বকে মোলায়েম এবং সুরভিত করে তোলে।

৩) বাদাম সাবান: এই সাবানটি তৈরি করতে বাজার চলতি ব্র্যান্ডের একটি গ্লিসারিন সাবান নিতে হবে। সাবানটিকে ভালো করে গলিয়ে নিতে হবে। এবার মিক্সিতে চার পাঁচটা আমন্ড, চার পাঁচটা কাজুবাদাম ভালো করে গুঁড়ো করে নিতে হবে। এরপর ওই গলে যাওয়া সাবানের মিশ্রণটির মধ্যে চার চামচ বাদাম গুঁড়ো দিয়ে দিতে হবে। ভাল করে মিশিয়ে নিয়ে আবারো একটি পাত্রের মধ্যে ভেসলিন দিয়ে মিশ্রণটি ঢেলে দু ঘন্টা ফ্রিজে রেখে বাড়িতেই তৈরি করে ফেলুন ‘বাদাম সাবান’।

বাদাম ত্বকের জন্য ভীষণ উপকারী একটি উপাদান। বাদাম এর ভেতরে থাকা প্রাকৃতিক তেল শরীরকে স্বাভাবিকভাবে ময়েশ্চারাইজ করে। বাদামের গুঁড়ো খুব ভালো স্ক্রাবার হিসেবেও কাজ করে। এই সাবান প্রতিদিন ব্যবহার করলে ত্বক তুলতুলে নরম হয়ে যাবে।

এই তিনটি সাবানের মধ্যে যেকোনো একটি সাবান বাড়িতে চটপট বানিয়ে নিয়ে প্রতিদিন স্নানের সময় ব্যবহার করুন। খুব অল্প টাকা খরচ করেই আপনি বাড়িতেই তৈরি করে ফেলতে পারবেন এই সাবান। যা আপনার ত্বকের জন্য ভীষণ উপকারী।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media