Hoop Food

অনুষ্ঠান বাড়ির মতো পায়েস বানানোর তিনটি সেরা রেসিপি

পায়েস খেতে অনেকেই পছন্দ করেন। তবে শুধুমাত্র চালের পায়েস নয় বাড়িতে বানিয়ে ফেলতে পারে নানান রকম সবজি দিয়ে পায়েস যেমন বাঁধাকপির পায়েস, বানাতে পারেন সুজির পায়েসও।

১) চালের পায়েস-»
উপকরণ: গোবিন্দভোগ চাল, দুধ, কাজু, কিশমিশ, ছোট এলাচ, চিনি, মিছরি, তেজপাতা, ঘি।

প্রণালী: চাল ভালো করে ধুয়ে জল ঝরিয়ে রাখতে হবে। এরপরে একটি পাত্রে দুধ ফোটাতে হবে। নিয়ম অনুযায়ী, ১ লিটার দুধে ১০০ গ্রাম চাল দিতে হবে। এবার অন্য একটি পাত্রে সামান্য ঘি গরম করে কাজু বাদাম ভেজে নিয়ে তুলে রাখতে হবে। তারপরে তেজপাতা, ছোট এলাচ দিয়ে ভিজিয়ে রাখা চাল সামান্য নেড়ে চেড়ে ফুটন্ত দুধের মধ্যে দিয়ে দিতে হবে। বেশ খানিকক্ষণ নাড়াচাড়ার পরে চিনি এবং মিছরি দিতে হবে। ভালো করে মেশানো হয়ে গেলে দুধ যখন বেশ ঘন হয়ে আসবে, চাল সিদ্ধ হয়ে আসবে তখন ঘিয়ে ভেজে রাখা কাজু এবং কিশমিশ ছড়িয়ে দিতে হবে। বেশ ঘন হয়ে এলে পরিবেশন করুন ‘চালের পায়েস’।

২) বাঁধাকপির পায়েস-»
উপকরণ: বাঁধাকপি কুচি করে কেটে রাখা, ঘি, কাজুবাদাম, পেস্তা, কিশমিশ, চিনি, গুঁড়ো দুধ, তেজপাতা, ছোট এলাচ চিনি।

প্রণালী: বাঁধাকপি ভালো করে কেটে নিয়ে ভাপিয়ে নিয়ে জল ঝরিয়ে রাখতে হবে। কড়াইতে ঘি গরম করে তেজপাতা, ছোট এলাচ এবং কাজু, পেস্তা দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। তারপরেই ভাপিয়ে রাখা বাঁধাকপি দিয়ে দিতে হবে। ক্রমাগত নেড়ে যেতে হবে। অন্য একটি পাত্রে দুধ ফুটতে দিতে হবে। বেশ খানিকটা ঘন হওয়ার পরে বাঁধাকপির মিশ্রণের ওপরে ঢেলে দিন। তারপরে চিনি দিয়ে দিতে হবে। বেশ খানিকটা ঘন হয়ে এলে কিশমিশ ছড়িয়ে দিতে হবে। নামানোর আগে খানিকটা গুঁড়ো দুধ ভালো করে ছড়িয়ে মিশিয়ে দিন। ঘন ঘন হয়ে গেলে একটু ঠান্ডা হলে পরিবেশন করুন ‘বাঁধাকপির পায়েস’।

৩) সুজির পায়েস-»
উপকরণ: সুজি, দুধ, গুঁড়ো দুধ, কাজুবাদাম, কিশমিশ, আমন্ড, ঘি, তেজপাতা, ছোট এলাচ, চিনি।

প্রণালী: একটি কড়াইতে ঘি গরম করে তাতে তেজপাতা এবং ছোট এলাচ দিয়ে সুজি দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। তবে খেয়াল রাখতে হবে সুজি যেন লাল লাল করে ভাজা না হয়ে যায়। গরম দুধ ঢেলে দিতে হবে। দুধ, সুজি ভালো করে নেড়ে যেতে হবে। চিনি দিয়ে দিতে হবে। কাজুবাদাম, আমন্ড, কিশমিশ দিয়ে দিতে হবে। সামান্য গুঁড়ো দুধ মিশিয়ে দিতে হবে। ঘন ঘন হয়ে গেলে পরিবেশন করুন ‘সুজির পায়েস’।

Related Articles