Hoop NewsHoop Trending

Weather Update: শৈত্যপ্রবাহের মুখে বাধা হয়ে দাঁড়াচ্ছে বৃষ্টি, পাকাপাকি ভাবে কবে থেকে পড়বে শীত!

জাওয়াদ এর প্রভাব কাটতে না কাটতেই ফের আকাশ মুখ কালো করে রেখেছে। কোথায় ভাবছেন জাওয়াদ বড় কোনো ক্ষতি না করলেও এবার হয়তো সূর্যের দেখা মিলবে। কিন্তু কোথায় সূর্যের তাপ? বৃহস্পতিবার সকাল থেকেই ছিল কুয়াশা, এবং দুপুর থেকে আকাশ মেঘলা। বিকেল গড়াতে না গড়াতেই বৃষ্টি শুরু বিক্ষিপ্ত ভাবে। বৃহস্পতিবার, পূর্ব মেদিনীপুর দক্ষিণ ২৪ পরগনা ও কলকাতার কিছু অংশে বৃষ্টিপাত ও মেঘলা আকাশ দেখা যায়, এছাড়াও আগামী দুদিন একই রকম আবহাওয়া থাকবে এই জায়গাগুলোতে।

কেন এই অকালে বৃষ্টি? কেন নিম্নচাপ কেটে যাওয়ার পরেও মেঘলা আকাশ ও বর্ষার বাড়বাড়ন্ত? কী বলছে আবহাওয়া অফিস?

সূত্র বলছে, এই আচমকা বৃষ্টি হল নিম্নচাপের পরবর্তী প্রতিক্রিয়া। অর্থাৎ, উত্তর-পশ্চিম দিকে ঠান্ডা হাওয়া এবং বঙ্গপোসাগরের আদ্রতাজনিত হাওয়া দুইই একসঙ্গে উপর দিকে উঠছে। ফলে, দুই বিপরীত চরিত্রের হাওয়ার কারণে স্থানীয় মেঘ সৃষ্টি হচ্ছে এবং বৃষ্টি। ঠিক এই কারণেই আগামী দুদিন আবহাওয়ার তেমন কোনো পরিবর্তন হবে না। আকাশ কার্যত মেঘলা থাকতে পারে এবং বিক্ষিপ্ত স্বল্প বৃষ্টি হতে পারে।

সূত্রের খবর, কলকাতা ও অন্যান্য জেলাগুলো ছাড়াও দক্ষিণবঙ্গের কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে এবং আগামী দুদিন হতে পারে। এবং দার্জিলিং ও কালিম্পং এ আগামী ২৪ ঘন্টায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রার হেরফের না হলেও উত্তর ও দক্ষিণ বঙ্গে রাতের দিকে তাপমাত্রা দুই ডিগ্রি কমতে পারে। এখন প্রশ্ন হল কলকাতায় শীত কবে আসছে? এই ব্যাপারে আলিপুর হওয়া অফিস জানিয়েছে ডিসেম্বর মাসের ১৫ তারিখের পর থেকে পাকাপাকি ভাবে শীত ঢুকবে রাজ্যে।

Related Articles