Hoop NewsHoop Trending

Weather Update: আপাতত দুদিন জাঁকিয়ে শীত, সরস্বতী পুজোয় উঁকি দিচ্ছে বৃষ্টির সম্ভাবনা

পশ্চিমী ঝঞ্জার কুফল নাকি শেষের পথে! বেশ কিছুদিন ধরেই পারদ পতন হয়েছে বাংলায়। আরও বাড়বে উত্তুরে হওয়া। সর্বোচ্চ তাপমাত্রা কমতে পারে প্রায় ৩-৪ ডিগ্রি সেলসিয়াসও। আবহাওয়াবিদদের মতে, এ শীতের স্থায়িত্ব বেশিদিন নয়। দক্ষিণবঙ্গের জেলাগুলোতে আবার চড়বে পারদ। বাঁধা পাবে উত্তুরে হাওয়া। আর পশ্চিমী ঝঞ্ঝা! সে তো আবার ফিরে আসার জন্য ছটফট করছে শীতের ঝোড়ো ইনিংসে বাঁধা সৃষ্টি করে বৃষ্টিবিপদ হয়ে ঝরে পড়বে বলে।

প্রসঙ্গত এ শীতের সুখ বেশিদিন উপভোগ করতে পারবে না শীত প্রেমী বাঙালি। স্বাভাবিক সারা বছর অপেক্ষা করে ঠিকমত শীতকে খুঁজে না পেলে সুন্দর সুন্দর সোয়েটার গুলো কে পড়বে! হাওয়া অফিস ইতিমধ্যে পূর্বাভাস দিয়েই দিয়েছে। জানুয়ারির শেষই শীতের শেষ। ৩১ তারিখ থেকেই পারদ উত্থান শুরু হবে। ১ এবং ২ তারিখ বাড়বে পারদ। তাপমাত্রা পৌঁছতে পারে 16 ডিগ্রির আশেপাশে। অর্থাৎ ফেব্রুয়ারি মাসে থেকেই গরমের আভাস পেতে পারে বাংলা।

শনিবারের আবহাওয়া:
দক্ষিণবঙ্গ- নতুন সপ্তাহের শুরুতেই তাপমাত্রা বাড়তে শুরু করলেও এখন কিন্তু তাপমাত্রা বেজায় কম। আজ অর্থাৎ শনিবারের সর্বোচ্চ তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াস। সকালের দিকে কুয়াশা ঢাকা থাকলেও বৃষ্টিপাতের সম্ভাবনা একদমই নেই। আগামী ২ দিনের মধ্যে কমবে দক্ষিনবঙ্গের পারদ। তাপমাত্রা কমতে পারে প্রায় ২-৩° ডিগ্রির আশেপাশে।  উত্তরবঙ্গ-দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গেও কমবে পারদ, কমবে তাপমাত্রা। আগামী ৩০ তারিখ অবদি কোনোরকম বৃষ্টিবিপদ আসবে না। শুকনো থাকবে আবহাওয়া। আজ অবশ্য দার্জিলিং ও কালিম্পং একটু হলেও ভিজতে পারে।

সরস্বতী পূজা কি মাটি ?
বাঙালির উৎসব আর বৃষ্টি একে অপরের বন্ধু বটে। একজন এলেই একজন উঁকি মারে। না এসে থাকতেই পারেনা। প্রশ্ন হলো, এবারের সরস্বতী পূজা আনন্দটা কি দুর্গা পূজায় মতো ধোপে টিকবে না? আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েই দিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা আবার আসছে। ৪ই অথবা ৫ই ফেব্রুয়ারি বৃষ্টিপাত হতে পারে। ওই সপ্তাহের শুরু থেকেই লেগে থাকতে পারে বৃষ্টিবিপদ।

Related Articles