whatsapp channel

Lifestyle: অতিরিক্ত গরমে গাছের যত্ন নেওয়ার সহজ ৫টি টিপস

বাইরে অতিরিক্ত গরম? গরমে মানুষেরই প্রায় মরে যাওয়ার জোগাড় হচ্ছে, সেক্ষেত্রে বাড়িতে থাকা গাছগুলো তো একটু কষ্ট পাবেই। ছাদে কি অতিরিক্ত গরমে গাছপালার শুকিয়ে যাচ্ছে বা নেতিয়ে পড়ছে? বুঝতে পারছেন…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বাইরে অতিরিক্ত গরম? গরমে মানুষেরই প্রায় মরে যাওয়ার জোগাড় হচ্ছে, সেক্ষেত্রে বাড়িতে থাকা গাছগুলো তো একটু কষ্ট পাবেই। ছাদে কি অতিরিক্ত গরমে গাছপালার শুকিয়ে যাচ্ছে বা নেতিয়ে পড়ছে? বুঝতে পারছেন না কিভাবে গাছের যত্ন নেবেন? তাই দেরি না করে চটজলদি জেনে ফেলুন সহজ টিপস। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস।

Advertisements

১) প্রত্যেকটির গাছকে সকাল এবং সন্ধ্যা অর্থাৎ সূর্যোদয়ের আগে এবং সূর্যাস্তের পরে ভালো করে জল দিয়ে স্নান করিয়ে দিতে হবে। সূর্যোদয়ের আগে যদি সম্ভব না হয় তাহলে অন্তত সকালের হালকা রোদ থাকতে থাকতেই জল দেবেন।

Advertisements

২) তবে খেয়াল রাখতে হবে, কখনোই যেন অতিরিক্ত জল না হয়ে যায়, তাহলে কিন্তু গাছের গোড়া পচে যাবে।

Advertisements

৩) নার্সারি থেকে যদি কোন ছোট গাছের চারা কিনে আনেন তাহলে সেই গাছের উপরে হাল্কা কিছু শেড দিয়ে দিতে পারেন, যাতে সূর্যের অতিরিক্ত তেজ গাছের উপরে না পড়ে৷

Advertisements

৪) অতিরিক্ত গরমে একবারে বেশি সার দিয়ে দেবেন না। অল্প অল্প করে সাতদিন এবং অল্প অল্প করে জল দিতে পারেন তাতে গাছ কিন্তু ভালো থাকবেন।

৫) দুপুরের দিকে যদি দেখেন গাছের পাতা একেবারে নেতিয়ে গেছে। তাহলে গোড়ায় জল না দিয়ে কোন স্প্রে বোতলের সাহায্যে গাছের পাতায় অল্প করে জল নিয়ে স্প্রে করে দিতে পারেন, এতে গাছ অনেকটা ভালো থাকবে।

whatsapp logo
Advertisements
Avatar