whatsapp channel

Recipe: দুপুরে গরম ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘মুগ ডাল দিয়ে ঝিঙের ঘন্ট’ রেসিপি

গরমকালে ঝিঙে খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। আর মুগ ডালের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। মুগডাল যদি খেতে পারেন, তাহলে আপনি স্বাস্থ্যের দিক থেকেও অনেকখানি সুস্থ থাকবেন। যারা মুসুর ডাল…

Avatar

Advertisements
Advertisements

গরমকালে ঝিঙে খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। আর মুগ ডালের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। মুগডাল যদি খেতে পারেন, তাহলে আপনি স্বাস্থ্যের দিক থেকেও অনেকখানি সুস্থ থাকবেন। যারা মুসুর ডাল খেতে পছন্দ করেন না, তারা অনায়াসে মুগ ডাল খেতে পারেন। আর গরমের দিনে চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই রেসিপিটি আর দেরি না করে ঝটপট দেখে ফেলুন কিভাবে বানাবেন অসাধারণ মুগ ডাল ঝিঙে ঘন্ট।

Advertisements

উপকরণ –
মুগের ডাল ৫০০ গ্রাম
ঝিঙে তিনটি বড় আকারের
আলু দুটি টুকরো টুকরো করে কাটা
হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
জিরে গুঁড়ো এক টেবিল চামচ
গোটা জিরে ১ টেবিল চামচ
শুকনো লঙ্কা দুটি
তেজ পাতা দুটি
সর্ষের তেল ৪ টেবিল চামচ
কাঁচা লঙ্কা স্বাদমতো
নুন মিষ্টি স্বাদমতো
ঘি এক টেবিল চামচ
আদা বাটা দুই টেবিল চামচ
টমেটো বাটা তিন টেবিল চামচ

Advertisements

প্রণালী – প্রথমে মুগডাল সেদ্ধ করে নিতে হবে। তারপর কড়াইতে সরষের তেল গরম করে একে একে শুকনো লঙ্কা, তেজপাতা, গোটা জিরে, আদা বাটা, টমেটো বাটা দিয়ে তার মধ্যে আলু টুকরোগুলি হালকা করে ভেজে নিতে হবে। ঝিঙে কে ভালো করে টুকরো করে কেটে দিয়ে ভাজা ভাজা করে এর মধ্যে মুগের ডাল দিয়ে দিতে হবে। এরপর একে একে জিরে গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো ভালো করে নাড়াচাড়া করতে হবে। নুন, মিষ্টি স্বাদ নিতে হবে। অন্তত ১৫ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। তবে গ্যাসের আঁচ কমিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে যদি মনে হয়তো এক টেবিল চামচ ঘি, কাঁচা লঙ্কা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘মুগডাল ঝিঙের ঘন্ট’।

Advertisements

Recipe: দুপুরে গরম ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘মুগ ডাল দিয়ে ঝিঙের ঘন্ট’ রেসিপি

Advertisements
whatsapp logo
Advertisements