whatsapp channel

অতি সুস্বাদু চাইনিজ ভেজিটেবল বানানোর রেসিপি

শীত মানেই হরেক রকম সবজির যেন মেলা বসে। আর কথাতেই আছে, আপনার খাবারে যত রং এর সবজি পড়বে আপনি ততোই সুস্থ এবং স্বাস্থ্যবান থাকবেন। চাইনিজ ভেজিটেবল খেতেও অতি সুস্বাদু হয়।…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

শীত মানেই হরেক রকম সবজির যেন মেলা বসে। আর কথাতেই আছে, আপনার খাবারে যত রং এর সবজি পড়বে আপনি ততোই সুস্থ এবং স্বাস্থ্যবান থাকবেন। চাইনিজ ভেজিটেবল খেতেও অতি সুস্বাদু হয়। শুধু শুধু অথবা রুটি কিংবা সামান্য ভাত অথবা ফ্রাইড রাইসের সঙ্গে মন্দ লাগে না। যে সমস্ত বাচ্চারা সবজি খেতে একেবারেই পছন্দ করে না। তাদেরকে অতি সহজেই চাইনিজ ভেজিটেবল খাইয়ে তাদের পুষ্টির চাহিদা মেটানো যায়। জেনে নিন এই ‘চাইনিজ ভেজিটেবল’ রেসিপি।

Advertisements

উপকরণ:
অর্ধেকটা ব্রকলি
অর্ধেকটা ফুলকপি
অর্ধেকটা বাঁধাকপি
একটি গাজর
একটি বিট
একটি সবুজ ক্যাপসিকাম
একটি লাল ক্যাপসিকাম
একটি হলুদ ক্যাপসিকাম
একটি বড় টমেটো
পেঁয়াজ একটি
পেঁয়াজকলি ৪টি
চিকেন ১০০ গ্রাম
ডিম দুটি
মাশরুম
লঙ্কা কুচি করা
নুন, চিনি স্বাদমতো
সাদা তেল এক কাপ
গোলমরিচ গুঁড়ো ১ চামচ
রসুন কুচি ১ চামচ
কর্নফ্লাওয়ার ২ চামচ
টমেটো সস ১ চামচ
চিলি সস ১ চামচ
সয়া সস ১ চামচ

Advertisements

প্রণালী: প্রথমে সমস্ত সবজিগুলো টুকরো করে কেটে নিতে হবে। পেঁয়াজ ডুমো ডুমো করে কাটতে হবে। চিকেন ভালো করে সেদ্ধ করে নিয়ে ছিঁড়ে নিতে হবে। ডিম ভেজে ভুজিয়া করে নিতে হবে। এরপর ফ্রাইং প্যান এর মধ্যে সাদা তেল দিয়ে সমস্ত সবজিগুলো একে একে একে ভালো করে ভেজে নিতে হবে। খেয়াল রাখতে হবে চাইনিজ রান্না করার সময় গ্যাসের আঁচ সব সময় বাড়িয়ে রাখতে হয়। এরপর প্রয়োজনমতো নুন, মিষ্টি, গোলমরিচ গুঁড়ো, তিন রকমের সস দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে চিকেন এবং ডিম ভাজি দিয়ে দিতে হবে। জলের মধ্যে কর্নফ্লাওয়ার সামান্য গুলিয়ে নিয়ে এর ওপরে দিয়ে দিতে হবে। তবে সমানে খুন্তি দিয়ে নেড়ে যেতে হবে। খুন্তি দিয়ে বেশ কিছুক্ষণ কষানোর পর উপরে ধনেপাতা কুচি এবং পেঁয়াজকলি কুচি করে কেটে ছড়িয়ে দিলে একেবারে তৈরি অতি সুস্বাদু ‘চাইনিজ ভেজিটেবল’।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media