Hoop Food

Recipe: বসন্তকালে ছুঁতে পারবে না বসন্ত রোগ, পাতে রাখুন সজনে ডাঁটা পোস্ত

এই সময় সজনে ডাঁটা, সজনে ফুল প্রতিদিন খাবারের পাতে রাখতেই হবে, না হলেই কিন্তু বসন্তকালে ঠান্ডা বাতাস লাগলেই হতে পারে, সেই বসন্ত রোগ। বসন্ত রোগের হাত থেকে বাঁচতে প্রকৃতি আমাদের কাছে যেন খাবার যোগান দিয়ে দেয়, একটু প্রকৃতির দিকে তাকালে দেখবেন এই সময় ঠিক এই খাবারগুলো পাওয়া যায়, কিন্তু সব সময় কি রোগীর ঝোল খেতে ভালো লাগে? তাই সজনে ডাঁটা কি একটু পোস্ত দিয়ে গরম ভাতে খেয়ে নিতেই পারেন, অসাধারণ এই রেসিপিটি তাই আর দেরি না দেখে ফেলুন কিভাবে বানাবেন সজনে ডাঁটা পোস্ত।

উপকরণ
সজনে ডাঁটা ১০ থেকে ১৫ টি
লম্বা লম্বা করে আলু তিনটি ভালো করে কেটে রাখা
নুন মিষ্টি স্বাদমতো
পোস্ত বাটা ৬ টেবিল চামচ
সরষে বাটা ৩ টেবিল চামচ
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
কাঁচালঙ্কা বাটা স্বাদমতো
ধনেপাতা কুচো একমুঠো
সরষে তেল পরিমাণ মতো
কালোজিরে এক চা চামচ

প্রণালী – প্রথমে ডাঁটা গুলোকে খুব ভালো করে টুকরো টুকরো করে কেটে সামান্য নুন, হলুদ জলে ভালো করে সেদ্ধ করে রাখতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে কালো জিরে, কাঁচালঙ্কা দিয়ে খুব ভালো করে ভেজে নিয়ে তার মধ্যে কেটে রাখা আলু দিয়ে ভালো করে নাড়াচাড়া করে পোস্ত বাটা, সরষে বাটা, হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা খুব ভালো করে নাড়াচাড়া করে সেদ্ধ করে রাখা সজনে ডাঁটা দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে দিতে হবে, সামান্য উষ্ণ জল দিয়ে উপরে ঢাকা দিয়ে রাখতে হবে, ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি, কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন সজনে ডাঁটা পোস্ত।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক