Hoop Food

Lunch Recipe: দুপুরের খাবার জমে যাবে সবুজ ফুলকপিতে, জেনে নিন সহজ রেসিপি

ব্রকলি খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো, ব্রকলির মধ্যে রয়েছে প্রচুর পরিমানে সবুজ উপাদান, এই সবুজ উপাদানগুলি আপনার শরীরে যত বেশি পরিমাণে যাবে তত কিন্তু আপনার শরীর ভেতর থেকে সুস্থ হবে। সাধারণত বাচ্চারা যারা বাড়িতে সবুজ শাকসবজি খেতে চায় না, তাদের জন্য অসাধারণ একটি সবজি হল, ব্রকলি অর্থাৎ সবুজ ফুলকপি। তবে দামে কিন্তু অনেকটাই বেশি হয় সপ্তাহে অন্তত দুদিন আপনি আপনার ডায়েটে রাখতে পারেন সবুজ ফুলকপি।

উপকরণ
দুটি গোটা সবুজ রঙের ব্রকলি
নুন, মিষ্টির স্বাদমতো
আদা বাটা এক টেবিল চামচ
রসুন বাটা এক টেবিল চামচ
কুচি করা পেঁয়াজ দুটি
টমেটো বাটা তিন টেবিল চামচ
মৌরি বাটা এক টেবিল চামচ
জিরে বাটা এক টেবিল চামচ
হলুদ গুঁড়ো এক চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
কাঁচা লঙ্কা বাটা স্বাদ মতো
ধনেপাতা কুচি পরিমাণ
টক দই পরিমাণ মতো
ক্যাপসিকাম বাটা তিন টেবিল চামচ

প্রণালী– কড়াইতে সরষের তেল গরম করে তাতে প্রথমে ব্রকলিগুলোকে হালকা ভেজে তুলে রাখতে হবে। কড়াইতে তেল গরম করে তাতে একে একে জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা দিয়ে ভালো করে ভাজা ভাজা করে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, টমেটো বাটা, ক্যাপসিকাম বাটা দিয়ে খুব ভালো করে কষিয়ে নিতে হবে। কসানো হয়ে গেলে নুন, মিষ্টি স্বাদমতো হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে দিতে হবে। এরপর এর মধ্যেই ভেজে রাখা ব্রকলি দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে যখন দেখবেন পাঁচ থেকে তেল বেরিয়ে আসছে তখন এর মধ্যে টক দই ফেটিয়ে দিয়ে দিতে হবে। খুব ভালো করে মেশানো হয়ে গেলে তারপরে উপরে সামান্য পরিমাণে গরম মশলার গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ব্রকলি কারি।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক