whatsapp channel

Veg Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘নিরামিষ মালাই সোয়া চাপ’ বানানোর রেসিপি

সোয়াবিন খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। বিশেষ করে বাচ্চাদের শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে সোয়াবিন খাওয়াতে পারেন। তবে কিভাবে সয়াবিন রান্না করবেন এটাই যদি ভেবে না উঠতে পারেন। চটজলদি বাড়িতে বানিয়ে…

Avatar

HoopHaap Digital Media

সোয়াবিন খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। বিশেষ করে বাচ্চাদের শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে সোয়াবিন খাওয়াতে পারেন। তবে কিভাবে সয়াবিন রান্না করবেন এটাই যদি ভেবে না উঠতে পারেন। চটজলদি বাড়িতে বানিয়ে ফেলুন নিরামিষ এর এই রেসিপিটি(veg recipe) । অসাধারণ হয় বাদ দিয়ে পোলাও, ফ্রাইড রাইস অনায়াসে এই রান্না করতে পারেন। জেনে নিন মালাই সোয়া চাপ( Malai Soya Chaap) বানানোর অসাধারণ রেসিপিটি।

উপকরণ –
এক বাটি সিদ্ধ করার সয়াবিন
আদা বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
শুকনো লঙ্কা স্বাদমতো
গোটা জিরে, তেজপাতা, গোলমরিচ, লবঙ্গ , এলাচ,
১৫ টি গোটা কাজু
ছোট বাটির এক বাটি চিনাবাদাম
গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
গোটা কিশমিশ স্বাদমতো
সাদা তেল ৩ টেবিল চামচ
মাখন ১ টেবিল চামচ
কসৌরি মেথি
ধনেপাতা কুচি ১ টেবিল চামচ

প্রণালী – প্রথমে কাজু বাদাম, চিনাবাদাম, শুকনো লঙ্কা ভালো করে অন্তত এক ঘন্টার জন্য জলে ভিজিয়ে রাখতে হবে। এরপর কড়াইতে মাখন এবং সাদা তেল গরম করতে হবে তাতে গোটা জিরে, তেজপাতা, গোলমরিচ, লবঙ্গ, এলাচ, দারচিনি ফোড়ন দিতে হবে। এর মধ্যে আদা বাটা টমেটো বাটা দিয়ে দিতে হবে। কসৌরি মেথি দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। গোলমরিচ গুঁড়ো দিয়ে দিতে হবে। এরপর চিনাবাদাম, শুকনো লঙ্কা, কাজুবাদামের একটি ঘন পেস্ট বানিয়ে নিতে হবে। এই পেস্ট এর মধ্যে দিয়ে দিতে হবে। সেদ্ধ করা সয়াবিন দিয়ে দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করে কিশমিশ দিতে হবে। সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ১০ মিনিট পর ঢাকা খুলে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু ‘মালাই সোয়া চাপ’।

Veg Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘নিরামিষ মালাই সোয়া চাপ’ বানানোর রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media