whatsapp channel

Recipe: গরমের দুপুরে ভীষণ উপকারী ‘শিম আলু দিয়ে কাতলা মাছের পাতলা ঝোল’, জেনে নিন রেসিপি

কাতলা মাছের পাতলা ঝোল এইসময় ভীষণ উপাদেয়। একটি খাবার বিশেষ করে যারা দুপুরে খাবার পাতে মাছের ঝোল ছাড়া খেতে পারেন না। তাদের জন্য এই রেসিপিটি অসাধারণ। তাই আর দেরি না…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

কাতলা মাছের পাতলা ঝোল এইসময় ভীষণ উপাদেয়। একটি খাবার বিশেষ করে যারা দুপুরে খাবার পাতে মাছের ঝোল ছাড়া খেতে পারেন না। তাদের জন্য এই রেসিপিটি অসাধারণ। তাই আর দেরি না করে চটজলদি দেখে ফেলুন কাতলা মাছের পাতলা ঝোল বানানো এই অসাধারণ রেসিপি। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ এই রেসিপি।

Advertisements

উপকরণ –
শিম টুকরো টুকরো করে কাটা ছোট এক বাটি
কাতলা মাছের টুকরো ৫ টি
পেঁয়াজ কুচি ৪ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
কালোজিরে ১ চা চামচ
শুকনো লঙ্কা দুটি
জিরে গুঁড়ো ১ টেবিল চামচ
ধনে গুঁড়া ১ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ চা-চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
ধনেপাতা কুচি এক মুঠো
কাঁচালঙ্কা স্বাদমতো
নুন, মিষ্টি স্বাদ মত
সর্ষের তেল ৪ টেবিল চামচ

Advertisements

প্রণালী- মাছের টুকরোগুলোকে সামান্য নুন, হলুদ মাখিয়ে হালকা তেলে ভেজে তুলে রাখতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে কালো জিরে, শুকনো লঙ্কা দিয়ে তার মধ্যে পেঁয়াজ কুচি, টমেটো বাটা দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। এরপর এর মধ্যে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে টুকরো করে কেটে রাখা শিম দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা মাখোমাখো হয়ে গেলে, এরপর এর মধ্যে নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে দিতে হবে। তারপর এরমধ্যে মাছের টুকরোগুলো দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। এ তো সামান্য উষ্ণ জল দিয়ে ঢাকা দিতে হবে। বেশ কিছুক্ষণের জন্য তারপর ঢাকা খুলে ধনে পাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘শিম আলু দিয়ে কাতলা মাছের পাতলা ঝোল’।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar