whatsapp channel
Hoop Life

Lifestyle: রাগের মাথায় সঙ্গীকে কখনোই এই পাঁচটি কটু কথা শোনাবেন না, তাহলেই ভাঙন নিশ্চিত!

খুব রাগ হয়েছে? রাগের ঠেলায় ভাত খাননি নিশ্চয়। কিন্তু, চোরের উপর রাগ করে মাটিতে ভাত খেয়ে কি লাভ? এখানে চোরটি হল আপনার মন বা বুদ্ধি বিবেচনা। রাগ করে এমন কিছু বলবেন না যার আঘাত সারাজীবন বয়ে বেড়াতে হয়। বিশেষ করে যদি মনে করেন সম্পর্ক টিকিয়ে রাখবেন বা ভালোবাসেন মনের মানুষকে তাহলে ঝগড়ার সময় কিছু শব্দ বা কিছু ইমোশন জাহির না করাই ভালো। যেমন পাঁচটি পয়েন্ট বলা হবে, যেই পাঁচটি পয়েন্ট ভুলেও মুখে আনবেন না ঝগড়ার সময়, তাতে করে সমস্যা বাড়তে পারে।

১) তোমার থেকে অমুক (পড়ুন অন্য কারো সঙ্গে তুলনা) অনেক ভালো। অন্তত তোমার মতন …..নয়। এই ধরনের লাইন আমরা বলে থাকি নানান ভাবে। এক্ষেত্রে তুলনা করলে সম্মানহানি হয় ও মনে দুঃখের সঞ্চার হয়। তাই এই ধরনের শব্দগুচ্ছ প্রকাশ না করা ভালো। বরং, এটা বলুন যে আপনি কি চান।

২) অর্থনৈতিক ভাবে কাউকে ছোট করবেন না। মনে রাখবেন আপনি সব দেখে জেনে বুঝে বিয়ে করেছেন। সুতরাং ডাল ভাত হোক বা বিরিয়ানি সবটাই হাসি মুখে মানতে হবে এবং উপার্জন করতে হবে।

৩) অশ্লীল শব্দ বা পাতি কথায় যাকে গালি গালাজ বলে, সেগুলি রাগের সময় মুখে না আনাই শ্রেয়। নিজেকে সংযত করতে পারা হল বড় জয়।

৪) তোমার দ্বারা কিস্যু হবে না বা এটা আমি পারি ও তুমি পারো না, এই ধরনের অহংকারী কথায় সম্পর্ক আরও রসাতলে যেতে পারে।

৫) কথায় কথায় মুখ গোমড়া করে থাকবেন না। মাথায় রাখবেন আপনি ও আপনার পার্টনার এক বন্ধনে আবদ্ধ থাকলেও দুজন ভিন্ন মানুষ । তাই মন খুলে কথা বলুন এবং সমস্যা মিটিয়ে নিন।

whatsapp logo