Hoop Life

বাড়ির টবে দোপাটি চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

খুব সামান্য যত্নে আপনি বাড়িতে টবেই চাষ করতে পারেন দোপাটি। সৌন্দর্য বৃদ্ধিতে ফুল ব্যবহৃত হয় এছাড়া সারা বছর বিভিন্ন পুজোয় ফুল ব্যবহার করা হয়। বাড়ির সামনে সাজাতে কিংবা পার্কের সৌন্দর্য বৃদ্ধি করতে এই গাছের জুড়ি মেলা ভার। যদি আপনার বাড়িতে এক ফালি উঠোন থাকে তাহলে উঠোনের পাশে মাটি দিয়ে মাটির মধ্যেই দোপাটি চাষ করতে পারেন। যদি সেই জায়গা না থাকে ছাদে বা ব্যালকনিতে টবের মধ্যে সহজেই লাগাতে পারেন দোপাটি।

এই ফুলের আদি নিবাস ভারত-বাংলাদেশ, মালয়শিয়া, চীনসহ, দক্ষিণ-পূর্ব এশিয়ার বিস্তীর্ণ জায়গায়। বিদেশে যতই হোক এবার এই গাছ আপনার বাড়ির সৌন্দর্য বৃদ্ধির জন্য একেবারে প্রস্তুত। সাদা, গোলাপী, বেগুনি, লাল, কমলা রঙের হয়ে থাকে দোপাটি।

বীজ থেকে দোপাটি ফুল চাষ করতে পারেন কিংবা কাছাকাছি কোন নার্সারি থেকে গাছের চারা কিনে আনতে পারেন। দোপাটি ফুল চাষের জন্য ভেজা মাটির প্রয়োজন হয়। তবে একেবারে কাদা কাদা মাটিও এর জন্য ভালো না। তাই খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন কোন ভাবেই না জল জমে থাকে। মাঝারি বা বড় আকারের টব নেবেন। একটি বড় আকারের টবে দুটি গাছ লাগাবেন।

গ্রীষ্ম, বর্ষা, শীত এই তিন ঋতুতেই দোপাটি হতে পারে।
বেলে-দোআঁশ মাটি এই গাছের জন্য বেশ উপযুক্ত। বেলে-দোআঁশ মাটির সঙ্গে গোবর সার, পাতা পচা সার, সরিষার খোল ইত্যাদি দিয়ে ভালো করে মিশিয়ে মাটি প্রস্তুত করুন। মাটিকে একেবারে ঝুরঝুরে করে নিন। টবের মধ্যে জল দিয়ে অন্তত ছয় দিন রেখে দিন। তারপরে মাঝে গর্ত করে চারা লাগিয়ে দিন। দশ দিন অন্তর অন্তর চারার চারপাশে গোবর সার দিন ।

মাসে অন্তত দুবার মাটি ভালো করে খুঁচিয়ে দিন। গাছের হলুদ পাতা থাকলে তা ছিঁড়ে দিন। যেখানে ভালোভাবে রোদ পড়ছে সেখানে গাছ রাখতে হবে। সকাল-সন্ধ্যায় ভাল করে জল দিতে হবে। এই গুলো মেনে চললে দৈনিক একটি গাছ থেকে কমপক্ষে দশ বারোটি ফুল পেতে পারেন।

Related Articles