whatsapp channel

Recipe: নিরামিষের দিনে চটজলদি বানিয়ে ফেলুন নারকেলি বিউলির ডাল, রেসিপি শিখে নিন

নিরামিষের দিনে যখন কিছুতেই ভেবে পাচ্ছেন না? কি রান্না করবেন তখন বানিয়ে ফেলুন অসাধারন একটি রেসিপি। রেসিপিটা খেয়ে আপনি রীতিমতন মাছ-মাংসের স্বাদ ক্ষণিকের জন্য ভুলে যাবেন একথা হলফ করে বলতে…

Avatar

Advertisements
Advertisements

নিরামিষের দিনে যখন কিছুতেই ভেবে পাচ্ছেন না? কি রান্না করবেন তখন বানিয়ে ফেলুন অসাধারন একটি রেসিপি। রেসিপিটা খেয়ে আপনি রীতিমতন মাছ-মাংসের স্বাদ ক্ষণিকের জন্য ভুলে যাবেন একথা হলফ করে বলতে পারি। তাই আর দেরি না করে আমাদের Hoophaap- পাতায় চটজলদি দেখে নিন নারকেলি বিউলির ডালের অসাধারণ রেসিপি।

Advertisements

উপকরণ –
বিউলির ডাল আড়াইশো গ্রাম
আদা বাটা তিন টেবিল চামচ
মৌরি বাটা তিন টেবিল চামচ
তেজপাতা, শুকনো লংকা
হলুদ গুঁড়া এক টেবিল-চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
টমেটোকুচি দুটি
কাঁচা লঙ্কা কুচি
নারকেল বাটা চার টেবিল-চামচ
সরষের তেল পরিমাণমতো,
নারকেলের দুধ পরিমাণমতো
নুন, মিষ্টি স্বাদমতো

Advertisements

প্রণালী- প্রথমে বিউলির ডাল শুকনো খোলায় ভেজে নিয়ে সেদ্ধ করে রাখুন। তারপর কড়াইতে সরষের তেল গরম করে একে একে আদা বাটা, মৌরি বাটা, তেজপাতা, শুকনো লঙ্কা, দিয়ে সেদ্ধ করে রাখা বিউলির ডাল দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। তারপর টমেটো কুচি দিয়ে আরও বেশ খানিকক্ষণ কষিয়ে গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ দিয়ে নারকেল বাটা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে, নারকেল দুধ এবং পরিমাণ নতুন জল দিয়ে খানিকক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে ধনেপাতা কুচি আরো কোরানো নারকেল, কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন নারকেলি বিউলি।

Advertisements
whatsapp logo
Advertisements